চবিতে ভর্তি: তিন ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড চলছে, অন্যগুলোর কবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। ধারবাহিকভাবে অন্য তিনটিরও শুরু হবে আগামী তিনদিনে। গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ‘এ’ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তাদের প্রোফাইল থেকে ডাউনলোড করতে পারছেন প্রবেশপত্র।

প্রতিটি ইউনিটের জন্য প্রবেশপত্র ডাউনলোড ও পরীক্ষার আলাদা তারিখ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এ’ ইউনিটের প্রবেশপত্র ১৬ ফেব্রুয়ারি থেকে ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রোফাইল থেকে ডাউনলোড করা যাবে।

‘বি-১’ উপ-ইউনিট ১৭ ফেব্রুয়ারি, ‘ডি-১’ উপ-ইউনিট ১৮ ফেব্রুয়ারি, ‘বি’ ইউনিট ২২ ফেব্রুয়ারি, ‘সি’ ইউনিট ২৩ ফেব্রুয়ারি এবং ‘ডি’ ইউনিট ১ মার্চ তারিখে ডাউনলোড করা যাবে। প্রতিটি ইউনিটের প্রবেশপত্র পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করতে পারবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সচিব এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২২ জানুয়ারি অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির চতুর্থ সভার ৩ নম্বর সিদ্ধান্তক্রমে প্রবেশপত্র সংগ্রহের তারিখ নির্ধারণ করা হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৯ জন ভর্তিচ্ছু। চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন দুই লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। 

আরো পড়ুন: চবি ভর্তি পরীক্ষা, পুনঃনির্ধারিত সময়সূচিসহ জেনে নিন খুঁটিনাটি

এবার সবচেয়ে বেশি আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে। ইউনিটটিতে আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন। দ্বিতীয় সর্বোচ্চ ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৭ হাজার ৩০০ শিক্ষার্থী। ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন। দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আবেদন পড়েছে এক হাজার ৬৬৯ জনের। আর ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৯৪ জন প্রার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও দুটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- ঢাকা বিভাগে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং রাজশাহী বিভাগীয় শহরে (রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) একই সময় ও তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ