রাবি ভর্তি: প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হচ্ছে রাতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার জন্য প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হচ্ছে আজ সোমবার (২৯ জানুয়ারি)। এর আগে প্রাথমিকে আবেদন শেষে যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে সর্বনিম্ন জিপিএ-৪.৩৩ পাওয়া শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাচ্ছেন। গত শুক্রবার (২৬ জানুয়ারি) এ ফল প্রকাশের পর চূড়ান্ত আবেদন শুরু হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন জিপিএ (এইচএসসি/সমমান) প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। উল্লেখ্য, ‘বি’ ইউনিটের বাণিজ্য ও বিজ্ঞান শাখার সবাই প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন। প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ‘এ’ ইউনিটে বিজ্ঞান ৪.৮৩, মানবিক ৪.৩৩ এবং ব্যবসায় শিক্ষা ৪.৬৭। ‘বি’ ইউনিটে মানবিক ৪.৫৮। আর ‘সি’ ইউনিটে বিজ্ঞান ৪.৬৭, মানবিক ৫.০০ এবং ব্যবসায় শিক্ষা ৫.০০। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চূড়ান্ত আবেদনকালে ওয়েবক্যাম যুক্ত কম্পিউটার বা মোবাইল ব্যবহার করে সেলফির মাধ্যমে আবেদনকারীর ছবি প্রদান করতে হবে। সেলফির মাধ্যমে প্রদত্ত ছবিটি পরবর্তীতে আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে।

আরো পড়ুন: এবার এসএসসি পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার

চারটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সে পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

বিভিন্ন পর্যায়ে চূড়ান্ত আবেদনের সময়সূচী
প্রথম পর্যায়: ২৬ জানুয়ারি দুপুর ১২টা হতে ২৯ জানুয়ারি রাত ১১টা ৫৯মিনিট।
দ্বিতীয় পর্যায়: ১ ফেব্রুয়ারি দুপুর ১২টা হতে ৩ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯মিনিট।
তৃতীয় পর্যায়: ৬ ফেব্রুয়ারি দুপুর ১২টা হতে ৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯মিনিট।
চতুর্থ পর্যায়: ১০ ফেব্রুয়ারি দুপুর ১২টা হতে ১১ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯মিনিট।


সর্বশেষ সংবাদ