কেন্দ্রীয়ভাবে মেরিট-মাইগ্রেশন চালু রাখার দাবি ভর্তিচ্ছুদের

গুচ্ছ ভর্তি
গুচ্ছ ভর্তি   © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিতে কেন্দ্রীয়ভাবে মেরিট ও মাইগ্রেশন চালু রাখার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩১ আগস্ট) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য বরাবর পাঠানো একটি চিঠিতে এ দাবি জানানো হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া চলমান এবং ইতোমধ্যে চারটি মেরিট ও চারটি মাইগ্রেশন প্রকাশিত হয়েছে যা গুচ্ছ ওয়েবসাইটে অবগত করা হয়েছে। ইতোমধ্যে প্রায় সকল বিশ্ববিদ্যালয় চূড়ান্ত ভর্তির তারিখ এবং ক্লাস শুরুর তারিখ প্রকাশ করেছেন, কিছু সংখ্যক বিশ্ববিদ্যালয় নতুন শিক্ষাবর্ষের ক্লাস ইতিমধ্যে শুরু করে দিয়েছে।

‘প্রত্যেক শিক্ষাবর্ষে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা একইসাথে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয় এবং তাদের পছন্দের বিষয়ে ভর্তির সুযোগ পেয়ে ভর্তির কার্যক্রম চূড়ান্ত করে। এ শিক্ষাবর্ষের ক্ষেত্রে যার ব্যতিক্রম নয়। বর্তমানে ঢাবি, চবি, জাবি, রাবি, ইঞ্জিনিয়ারিং গুচ্ছ সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে অপেক্ষমাণ তালিকা হতে নির্বাচিত হচ্ছে যার ফলে গুচ্ছে ইতোমধ্যে ভর্তিকৃত অনেকেই ভর্তি বাতিল করছে এবং সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো কৃষি গুচ্ছের আওতাধীন আট বিশ্ববিদ্যালয়ের প্রথম মেরিটের ভর্তি প্রক্রিয়া চলমান সেখানেও গুচ্ছ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী ভর্তি বাতিল করছে এবং সামনে আরো ভর্তি বাতিল হবে। সর্বোপরি গুচ্ছের অধিকাংশ আসন ফাঁকা থাকবে বলে আমরা আশঙ্কা করছি। যা পূরণের জন্য কেন্দ্রীয়ভাবে মেরিট এবং মাইগ্রেশন চালু রাখার বিশেষ প্রয়োজন।’

চিঠিতে উল্লেখ করা হয়েছে, অপরদিকে বিশ্ববিদ্যালয়গুলোর শূন্য আসন পূরণ করার জন্য গণবিজ্ঞপ্তির মত সিদ্ধান্ত নেওয়া হলে বিশ্ববিদ্যালয়ের মাইগ্রেশন পদ্ধতিতে অনেক জটিলতা দেখা দিবে যা শিক্ষার্থীদের ভর্তিতে ভোগান্তি ও অস্বচ্ছতা দেখা দিতে পারে। এছাড়াও অধিকাংশ শিক্ষার্থী ভালো মার্কস ও মেরিট নিয়েও পছন্দের বিষয় ও বিশ্ববিদ্যালয় পাবে না। এছাড়াও যদি মেরিট এবং মাইগ্রেশন প্রক্রিয়া বন্ধ করে দেয় আসন খালি থাকা সাপেক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দীর্ঘমেয়াদি ক্ষতির মুখে পড়বে এবং হতাশা ও মানসিক কষ্টে ভোগাবে যা শিক্ষার্থীদের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে বলেও উল্লেখ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ