‘সি’ ইউনিটের সর্বনিম্ন ফল মাইনাস ৬

ভর্তিচ্ছু শিক্ষার্থীর কাছে ৬ নম্বর পাবে গুচ্ছ কমিটি

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © ফাইল ফটো

জিএসটি গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য ইউনিটের (সি ইউনিট) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার (২৯ মে) রাত ৮.০০ টায় এ ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল অনুযায়ী, এবারের পরীক্ষায় সর্বনিম্ন নাম্বার মাইনাস ৬। এই নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১ জন। এছাড়া, পাশ নম্বর ৩০ এর কম পেয়েছেন অর্থাৎ অনুত্তীর্ণ হয়েছেন ২৪ হাজার ৩৩৭ জন। যা মোট আবেদনের ৬৩ দশমিক ৪৬ শতাংশ। 

অপরদিকে, এবারের ভর্তি পরীক্ষায় পাসের হার ৬৩.৪৬%। এবারে সর্বোচ্চ নম্বর পেয়েছেন নটরডেম কলেজের মো. রায়হান খান রাজু। তার প্রাপ্ত নাম্বার ৮৫.২৫। ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ৮৫ নম্বরের উপরে পেয়েছেন মাত্র ১ জন। 

পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছেন ১৬ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ৮৮ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৩৯০ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ৯৮৪, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ২ হাজার ১৯৭, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৪ হাজার ১৬০, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ৭ হাজার ২১ জন শিক্ষার্থী।

তথ্য অনুযায়ী ৫৫ এর উপরে নম্বর পেয়েছেন মোট ৪ হাজার ১৬০ জন। বিগত বছরের ভর্তি তথ্য বিশ্লেষণ করে দেখা যায় সাধারণ মেধাতালিকার প্রথম ৪  হাজারের প্রায় সবাই কোনো না কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। এই হিসেব অনুযায়ী তাই যাদের নম্বর ৫৫ এর উপরে তাদের প্রায় সব শিক্ষার্থীই কোনো না কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। 

উল্লেখ্য, গত শনিবার (২৭ মে) দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রে সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। জানা গেছে, গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেন ৩৯ হাজার ৮৬৪ জন। আবেদনকারীর মধ্যে অনুপস্থিত ছিলেন ১৫১৩ জন এবং যা মোট হিসেবে ৩ দশমিক ৮০ শতাংশ। এবারের পরীক্ষায় ১ জন পরীক্ষার্থীর খাতা বাতিল করা হয়েছে।


সর্বশেষ সংবাদ