এবারের ঢাবির প্রথম ভর্তি পরীক্ষার প্রশ্ন কেমন হলো

ঢাবি ভর্তি পরীক্ষা
ঢাবি ভর্তি পরীক্ষা  © টিডিসি ফটো

শৈশব থেকে লালিত কোনো পেশায় জড়িত হওয়ার স্বপ্ন প্রায় সম্পূর্ণই নির্ভর করে একটি পরীক্ষার উপর। উদাহরণ হিসেবে বলা যায় ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবার স্বপ্নের কথা। এই স্বপ্ন ছোঁয়ার জন্য মেডিকেল কলেজ আর ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে চান্স পাওয়াটা হলো প্রথম সোপান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৯ এপ্রিল) অনুষ্ঠিত হয়েছে। এবার চারুকলা ইউনিটের পরীক্ষার মাধ্যমে ঢাবির ভর্তিযুদ্ধে নেমেছেন শিক্ষার্থীরা। এই পরীক্ষাটি শুধু ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। তবে অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। 

আরও পড়ুন: প্রশ্ন ফাঁসকারীদের মূলোৎপাটনের উদ্যোগ নিয়েছিলাম: ঢাবি ভিসি

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা সমন্বয়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান জানান, চারুকলা অনুষদে ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৭ হাজার ৭৯টি। সেই হিসাবে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৫৪ দশমিক ৪৫ জন।

এবারের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভর্তি পরীক্ষার প্রশ্ন কেমন হলো, চারুকলা ইউনিটের এই পরীক্ষার পর দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল একাধিক ভর্তিচ্ছুর কাছে। তারা জানিয়েছেন তাদের পরীক্ষা কেমন হয়েছে সেই কথা।  

মোঃ ইমরান হক নামে এক ভর্তিচ্ছু জানান, সাধারণ জ্ঞানে স্থপতির থেকে আসা প্রশ্নগুলো কঠিন মনে হয়েছে। আর বাকি প্রশ্নগুলো সহজ হয়েছে। ইংলিশের প্রশ্নগুলো বেসিক থেকে এসেছে কোনো কঠিন প্রশ্ন আসেনি।

আরেক ভর্তিচ্ছু তামান্না সুলতানা বলেন, পরীক্ষা আলহামদুলিল্লাহ ভালো হয়েছে। কিছু কিছু প্রশ্ন সিলেবাসের বাহির ছিলো। সম্প্রতিক প্রশ্নগুলো আনসার করিনি। ইংলিশে গতবারের প্যাটানেই প্রশ্ন এসেছে এবং গতবারের আসা কিছু প্রশ্ন থেকেও কমন এসেছে।

নুসরাত ইসলাম জানান, পরীক্ষা ভালো হয়েছে। সহজ ছিলো প্রশ্ন। নিজের পরীক্ষায় কতোটা আশাবাদী এমন প্রশ্নে তিনি জানান, পরীক্ষা ভালো দিয়েছি আশাবাদী বলেও জানান তিনি। হলের সার্বিক পরিস্থিতিও বেশ ভালো ছিলো।

পরীক্ষা নিয়ে আশাবাদী এমন প্রশ্নের উত্তরে নাজমুল আহমেদ জানান, আমার পরীক্ষা ভালো হয়েছে। গতবারের তুলনায় এবারের প্রশ্নপত্র সহজ এসেছে। ড্রয়িংটাও তুলনামুলক সহজ এসেছে।  

তাসনুভা রুহা নামে এক ভর্তিচ্ছু জানান, আলহামদুলিল্লাহ চারুকলা ইউনিটের পরীক্ষা ভালো হয়েছে। তবে প্রস্তুতি অনুযায়ী কমন পড়েনি।


সর্বশেষ সংবাদ