একক ভর্তি পরীক্ষা নিয়ে আজ বসছে ইউজিসি-শিক্ষা মন্ত্রণালয়

একক ভর্তি পরীক্ষা নিয়ে সভা ডাকা হয়েছে আজ
একক ভর্তি পরীক্ষা নিয়ে সভা ডাকা হয়েছে আজ  © ফাইল ছবি

সব বিশ্ববিদ্যালয়ের একক আওতাভুক্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত নীতি-নির্ধারণী সভায় বসছে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ সোমবার (৩ এপ্রিল) বেলা ২টায় এ সভা অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদেরও উপস্থিত থাকতে বলা হয়েছে।

এ সংক্রান্ত চিঠি থেকে জানা গেছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে গত ২৭ মার্চ পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভা হয়।

এতে গৃহীত সিদ্ধান্তের মধ্যে রয়েছে, ‘আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। পর্যায়ক্রমে NTA (National Testing Authority) গঠন করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে।’

এ সিদ্ধান্ত বাস্তবায়নের নিমিত্ত পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে ডা. দীপু মনির সভাপতিত্বে কমিশনের  চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা সোমবার (৩ এপ্রিল) বেলা ২টায় ইউজিসি ভবনের ষষ্ঠ তলার সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সভায় উপস্থিত থাকবেন। এ অবস্থায় সভায় সংশ্লিষ্টদের উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে। এ সংক্রান্ত চিঠি ইউজিসির সচিব ড. ফেরদৌস জামানের স্বাক্ষরে পাঠানো হয়েছে।

এ চিঠি দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমানকে।


সর্বশেষ সংবাদ