সব বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা নিতে গঠন হবে এনটিএ

সব বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষার উদ্যোগ নিয়েছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়
সব বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষার উদ্যোগ নিয়েছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নিতে গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ে মতবিনিময় সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এদিকে সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত সভা ডেকেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নীতি-নির্ধারণী পর্যায়ের এ সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের থাকতে অনুরোধ জানানো হয়েছে।

এনটিএ গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, এ ধরনের অথোরিটি হলে তা অবশ্যই খুব ভালো হতে। এতে শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। সব দেশে এটি একটি নিয়মে চলে। শুধু আমাদের দেশে বিচ্ছৃঙ্খল অবস্থার মধ্যে রয়েছে। এমন অথোরিটি হলে এটি শৃঙ্খলার মধ্যে আসবে।

ইউজিসির দেওয়া বিশ্ববিদ্যালয়ে একক আওতাভুক্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত নীতি-নির্ধারণী সভার বিষয়ে চিঠিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ে মতবিনিময় সভা হয়েছে।

সভায় আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। পর্যায়ক্রমে এনটিএ (ন্যাশনাল টেস্টিং অথোরিটি) গঠন করা হবে। ইউজিসিকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে বলে জানানো হয়েছে।

সিদ্ধান্ত বাস্তবায়নে পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রীর সভাপতিত্বে ইউজিসি চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা সোমবার অনুষ্ঠিত হবে। এতে শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবও উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ শনিবার (১ এপ্রিল) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সভার বিষয়ে এখনো কিছু জানি না।