জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৬ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন আগামী ৯ মে থেকে শুরু হবে। চলবে ৩১ মে পর্যন্ত। আবেদন শেষে ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ জুন। বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের নেতৃত্বে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান বলেন, উপাচার্যের নেতৃত্বে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় ভর্তি পরীক্ষার আবেদন ও ভর্তি পরীক্ষা গ্রহণের সময়সীমা নিয়ে আলোচনা হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির ভর্তি আবেদন শুরু হবে আগামী ৯ মে। চলবে ৩১ মে পর্যন্ত। আর ভর্তি আবেদন শেষে ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ জুন। চলবে ২৪ জুন পর্যন্ত। নির্দিষ্ট এ সময়ের মধ্যে ইউনিট প্রতি বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবু হাসান বলেন, ২০২২ সালের মতো এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে। এবার আইবিএ আলাদা ইউনিট এবং নাটক ও নাট্যতত্ত্বের সঙ্গে চারুকলা আলাদা ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। ফলে এ বছর পাঁচ ইউনিটের জায়গায় সাতটি ইউনিটে পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন: জানা গেল প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ

গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ৬ অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৩ ইনস্টিটিউট মিলিয়ে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৮৮৯টি। এর মধ্যে ছাত্র ৯৫০ এবং ছাত্রীদের জন্য আসন রয়েছে ৯৩৯টি।

‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে মোট আসন রয়েছে ৪১০টি। এর মধ্যে ছেলেদের ২১০টি ও মেয়েদের ২০০টি আসন রয়েছে। ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদে আসন সংখ্যা ৩২৬টি। এর মধ্যে ছেলেদের জন্য ১৬৩টি ও মেয়েদের জন্য ১৬৩টি আসন বরাদ্দ রয়েছে।

‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদে আসন সংখ্যা ৪৩৭টি। এর মধ্যে ছেলেদের জন্য ২১৯টি এবং মেয়েদের জন্য ১১৮টি আসন বরাদ্দ রয়েছে। ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদে মোট আসন সংখ্যা ৩২০টি। এর মধ্যে ছেলেদের জন্য ১৬০টি এবং মেয়েদের জন্য ১৬০টি আসন বরাদ্দ রয়েছে।

‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদে মোট আসন সংখ্যা ২০০টি। এর মধ্যে ছেলে-মেয়ে উভয়ের জন্য ১০০টি করে আসন রয়েছে। ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদে ছেলেদের ৩০টি এবং মেয়েদের ৩০টি করে মোট ৬০টি আসন রয়েছে।

‘জি’ ইউনিটের অধীনে  ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ছেলেদের ২৫টি এবং মেয়েদের ২৫টি করে মোট ৫০টি আসন রয়েছে। ‘এইচ’ ইউনিটের অধীনে  ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ছেলেদের ২৮টি এবং মেয়েদের ২৮টি করে মোট ৫৬টি আসন রয়েছে। ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে  ছেলেদের ১৫টি এবং মেয়েদের ১৫টি করে মোট ৩০টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ