উচ্চশিক্ষার জন্য ভর্তিযুদ্ধে নামছে ১০ লাখ শিক্ষার্থী

  © সংগৃহীত

আগামীকাল শুক্রবার মেডিকেলের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিশ্ববিদ্যালয়-মেডিকেল ভর্তিযুদ্ধ। গত বছর মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এর মধ্যে পাস করেছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী। এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তিযুদ্ধের জোর প্রস্তুতি চলছে শিক্ষার্থীদের।

পরীক্ষার্থীরা শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন। তারা এখন ব্যস্ত বিগত ২ বছরের অর্জিত জ্ঞান এবং ভর্তি পরীক্ষা উপলক্ষে নেয়া প্রস্তুতিতে চোখ বুলিয়ে নিতে। অনেকেই পরীক্ষা নিয়ে মানসিক চাপ অনুভব করছেন আবার অনেকেই রয়েছেন ফুরফুরে মেজাজে।

মেডিকেল ভর্তি পরীক্ষার্থী শিপন জানান, আলহামদুলিল্লাহ, আমার প্রস্তুতি ভাল। বিগত কয়েক মাস আমি আমার সর্বোচ্চটুকু দিয়ে ভর্তি প্রস্তুতি নিয়েছি। নতুন করে এখন আর কিছু পড়ছি না। আগের পড়া গুলো এখন বার বার রিভিশন দিচ্ছি। আগামীকালের ভর্তি পরীক্ষায় ভাল করবো বলে আশাবাদী এবং এর মাধম্যে আমি আমার স্বপ্নের পথে এক ধাপ এগিয়ে যাবো ইনশাআল্লাহ।  

অপর এক শিক্ষার্থী কারিমুন জানান, পরীক্ষার প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছি। ভর্তি পরীক্ষার কোচিং সেন্টারে নিয়মিত মডেল টেস্ট দিয়েছি। এর ফলে আমর আত্মবিশ্বাস বেড়েছে। তবে মাঝে মাঝে ভয় কাজ করে পরীক্ষায় সব উত্তর করে আসতে পারবো কিনা। 

সব মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষার পর পরই আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ১১ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

এদিকে মেডিকেল কলেজ গুলো ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলো ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তির তারিখ ঘোষণা শুরু করেছে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়:
গত ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করা শুরু হয়েছে যা চলবে আগামী ২০ মার্চ পর্যন্ত। ভর্তি কমিটির সিদ্ধান্ত মতে, ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৯ এপ্রিল এবং শেষ হবে ১৩ মে। এবছর মোট ৫,৯৬৫ জন শিক্ষার্থী ঢাবিতে পড়ার সুযোগ পাবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি আবেদনের প্রাথমিক আবেদন শুরু হয়েছে ৫ মার্চ দুপুর ১২টা থেকে চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার জন এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। পরবর্তীতে ৯ এপ্রিল থেকে ২ মে'র মধ্যে  চূড়ান্ত আবেদন করতে হবে পরীক্ষার্থীদের। রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯, ৩০ ও ৩১ মে।

বুয়েট:
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে গত ১ মার্চ সকাল ১০টা থেকে। আগামী ১২ মার্চ বেলা ৩টা পর্যন্ত আবেদন করতে পারবেন প্রার্থীরা। এবারও ভর্তি পরীক্ষা দুই ধাপে বুয়েট। এরমধ্যে প্রাথমিক বাছাইয়ের জন্য আগামী ২০ মে দুই শিফটে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১০ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। এবছর মোট এক হাজার ৩০৯টি আসনের জন্য এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগামী ২০ মার্চ দুপুর ১২টা থেকে ৭ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চবিতে আবেদন করা যাবে। এবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউটে মোট ৪ হাজার ৯২৬ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। 

বিইউপি:
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এ ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে মার্চ মাসের ২৪ ও ২৫ তারিখে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা:
তবে ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো সভা ডাকেনি গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি। বিষয়টি চূড়ান্ত করতে একাধিক সভা হওয়ার কথা রয়েছে। ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের মতো ৮টি কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ও এখনো ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। চলতি মার্চেই ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে সভা করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

ঢাবি সাত কলেজ:
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষা আগামী জুন মাসের দ্বিতীয় সপ্তাহে আয়োজনের প্রস্তাব করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি:
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ভর্তি আবেদন শুরু হয়েছে। গত ০১ মার্চ থেকে শুরু হয়ে এ আবেদন চলবে ২৩ মার্চ পর্যন্ত। ভর্তি পরীক্ষা ০৭ থেকে ০৮ এপ্রিল। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ১৫ মে। ভর্তি কার্যক্রম চলবে ২১ মে থেকে ২০ জুন পর্যন্ত।

আইইউটি:
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে ভর্তির পরীক্ষা আগামী ২৬ মে অনুষ্ঠিত হবে। এখানে রয়েছে ৬টি বিভাগে ৭৬২ আসন।