কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা নিয়ে যা জানা গেল

  © লোগো

আগামী শুক্রবার মেডিকেলের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিশ্ববিদ্যালয়-মেডিকেল ভর্তিযুদ্ধ। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। তবে এখনও ভর্তি নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।

বর্তমানে প্রকৌশল, কৃষি এবং সাধারণ ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- মোট তিনটি গুচ্ছে ৩২টি বিশ্ববদ্যালয় সমন্বিতভাবে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করছে। এদের মধ্যে ৮টি কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় চলতি মার্চেই ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে সভা করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এ বিষয়ে আজ শনিবার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক স্বদেশ চন্দ্র সামন্ত দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবছরও সবগুলো কৃষি বিশ্ববিদ্যালয়ই কৃষি গুচ্ছে থাকছে। ভর্তি পরীক্ষা কবে হবে এবং কারা দায়িত্বে থাকবে এ বিষয়ে সভায় সিদ্ধান্ত হবে। চলতি মাসেই এ সভা অনুষ্ঠিত হবে।

কৃষি গুচ্ছের সম্ভাব্য ভর্তি পরীক্ষার তারিখের বিষয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এখনও পরীক্ষার তারিখ নির্ধারণ হয়নি তবে বিগত বছরের ন্যায় এবারও কিছুটা দেরিতে অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পরে এই পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসব বিশ্ববিদ্যালয় হচ্ছে-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্ত হয়েছে আরও একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়। ফলে এই বর্ষ থেকে কৃষি গুচ্ছের সমন্বিত ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ায় ৮টিতে।


সর্বশেষ সংবাদ