মেডিকেল ভর্তি পরীক্ষা

২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থীদের বাদ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে অধিদপ্তর জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ১০ মার্চ। বিজ্ঞপ্তির তথ্য বলছে, এবারের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না ২০১৮ সালে মাধ্যমিক (এসএসসি) সম্পন্নকারীরা।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীকে ২০২২ সনে এইচএসসি অথবা এ লেভেল অথবা সমমান এবং ২০২০ সনে এসএসসি অথবা ও' লেভেল অথবা সমমান হতে হবে। এছাড়াও ২০২১ সনে এইচএসসি অথবা 'এ' লেভেল অথবা সমমান ও ২০১৯ সনে এসএসসি অথবা ও' লেভেল অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

বিগত বছরগুলোতে পূর্ববর্তী তিন সনের এসএসসি পরীক্ষার্থীদের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হতো অধিদপ্তরের পক্ষ থেকে। এবারও নানা কারণে শুরু থেকে আলোচনায় ছিল ২০১৮ সালে এসএসসি সম্পন্নকারীদের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগের বিষয়টি। যদিও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এবারের বিজ্ঞপ্তি প্রকাশের আগেই পূর্বাভাস দিয়েছিল ২০১৮ সালে এসএসসি সম্পন্নকারীদের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিষয়ে। 

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর শর্ত হিসেবে জানিয়েছে, এইচএসসি অথবা সমমান পরীক্ষায় পাশের পূর্ববর্তী ০২ (দুই) বছরের মধ্যে এসএসসি অথবা সমমান পরীক্ষায় পাশ হতে হবে। একইসাথে  এসএসসি অথবা 'ও' লেভেল অথবা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ এবং এইচএসসি অথবা 'এ' লেভেল অথবা সমমান পরীক্ষায় জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়নসহ উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

বিজ্ঞপ্তিতে অধিদপ্তর আরও জানিয়েছে, এবারের পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি। আর আবেদন গ্রহণ শেষ হবে ২৩ ফেব্রুয়ারি। ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আবেদন ফি জমা দেয়াসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন শেষে ৬ ও ৭ মার্চ প্রবেশপত্র বিতরণ (অনলাইন থেকে ডাউনলোড) করা হবে। ভর্তি পরীক্ষা হবে ১০ মার্চ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

আগের বছরের মতোই এবারও আসন সংখ্যা, ভর্তি প্রক্রিয়াও একই রয়েছে। এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৯ পাওয়া শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে আবেদন করতে পারবে। সরকারি ও বেসরকারি সব মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়-ভাবে নিয়ন্ত্রণ করা হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার-কল্যাণ বিভাগের ওয়েবসাইট www.mefwd.gov.bd, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dgme.gov.bd, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd ও http://dgme.teletalk.com.bd থেকে জানা যাবে।

প্রসঙ্গত, এবার দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। গত বছর ১ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা হয়ে ফলাফল প্রকাশ হয় ৫ এপ্রিল। সেবার এক লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে, যা ছিল অতীতের যেকোনো সময়ের তুলনায় রেকর্ড। প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৩ জন।


সর্বশেষ সংবাদ