পরীক্ষার আগের রাতে এইচএসসি পরীক্ষার্থীদের করণীয়

মো. হাবিব খান
মো. হাবিব খান  © ফাইল ফটো

রাত পোহালেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার আগের রাথে শিক্ষার্থীদের রয়েছে নানা প্রস্তুতি। সেজন্য শিক্ষার্থীদের জন্য শেষ মুহূর্তে প্রথম কাজ হবে পরীক্ষার রুটিন অন্তত চেক করা। কি পরীক্ষা, কখন পরীক্ষা, কোথায় পরীক্ষা এই বিষয়গুলো খুব ভালোভাবে জেনে নেওয়া এবং প্রস্ততি শুরু করুন। 

সঠিক খাদ্য গ্রহণ:
পরীক্ষার আগের রাতে সঠিক খাদ্য গ্রহণ খুবই জরুরি। কারণ আপনার মস্তিষ্ককে সঠিক খাবার না দিলে সে ঠিকমতো কাজ করবে না। তাই অবশ্যই ঠিকমতো খাদ্য গ্রহণ করুন।

পরিমিত ঘুম:
আমরা অনেকেই পরীক্ষার আগে রাত জাগার অভ্যাস করি। আবার অনেকেই পরীক্ষার আগের রাতে ঘুমাই না। এটা কিন্তু একবারেই ঠিক না। কারণ মস্তিষ্কের পর্যাপ্ত বিশ্রাম না হলে সে কাজ করতে পারবে না। তাই অবশ্যই পরীক্ষার আগের রাতে ঘুম খুব জরুরি। কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমানো উচিত।

আরও পড়ুন: নির্দিষ্ট দিনক্ষণ নয়, ১ জুলাই থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে টানা বন্ধ ক্লাস-পরীক্ষা

সাজেশন পড়ুন:
কেউ যদি সারাবছর না পড়ে পরীক্ষার আগের রাতে পড়তে বসে তাহলে তার পক্ষে ভালো ফল করা সম্ভব নয়। তাই পরীক্ষার আগে যারা নিয়মিত পড়ে তাদের জন্য এখানে উল্লেখিত টিপস কাজে দিবে। আপনার সব পড়া শেষ হয়ে গেলে পরীক্ষার আগের রাতে সব কিছু না পড়ে সাজেশন অনুযায়ী পড়ুন। অধিক গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো পড়ুন। 

রিলাক্স থাকুন:
পরীক্ষার আগের রাতে খুব বেশি চাপ নিবেন না। রিলাক্স থাকুন।  কারণ বেশি চাপের ফলে আপনি যা পরেছেন তা ভুলে যেতে পারেন, এবং পরীক্ষার হলে এ তার কু-প্রভাব আপনার উপর পরবে।

প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নিন:
রাতের বেলাতেই আপনি দরকারি জিনিস গুছিয়ে নিন। পর্যাপ্ত কলম, পেন্সিল, রাবার, স্কেল, প্রবেশপত্র ব্যাগে গুছিয়ে রাখুন, এবং পরীক্ষার স্থান দেখে নিন। সকাল বেলায় তাড়াহুড়া অনেকেই এসব ঠিকমতো গুছাতে পারেনা। তাই রাতেই সব শেষ করুন। ঘড়িতে ঠিকমতো ত্যালার্ম দিন। কাউকে বলেও রাখুন যেন আপনাকে নিদিষ্ট সময়ে ঘুম থেকে উঠিয়ে দেয়। পর্যাপ্ত সময় রাখবেন হাতে যেন সকাল এ উঠে রিভিশন দিতে পারেন নাস্তা করতে পারেন এবং সঠিক সময়ে পরীক্ষার হলে যেতে পারেন।

পরীক্ষার সময় খুব বেশি দুশ্চিন্তা না করে সঠিক নিয়মে কাজ করলে পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে। তবে তার আগে অবশ্যই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে ভালোভাবে। তাহলে ভালো ফলাফল আশা করা যাবে। যেহেতু আবহাওয়া খারাপ যেহেতু অবশ্যই সময় নিয়ে এবং প্রয়োজনে সাথে ছাতা নিয়ে বের হবে।


সর্বশেষ সংবাদ