ঢাকায় এসএসসি পরীক্ষার্থীদের পাশে ট্রাফিক পুলিশ

  © সংগৃহীত

আগামী ১৫ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া এসএসসি-সমমানের পরীক্ষার্থীদের পথের যেকোনো সমস্যায় সহায়তা করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। এ জন্য ডিএমপির ট্রাফিক বিভাগের প্রতিটি জোন পৃথক ‘কুইক রেসপন্স টিম’ (কিউআরটি) গঠন করবে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।

মুনিবুর রহমান বলেন, আসন্ন এসএসসি-সমমানের পরীক্ষা উপলক্ষে ডিএমপির ট্রাফিক বিভাগ বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। পরীক্ষার্থীদের পথের যেকোনো সমস্যা মোকাবিলায় ডিএমপির ট্রাফিক বিভাগের প্রতিটি জোন আলাদা কুইক রেসপন্স টিম (কিউআরটি) গঠন করবে। এ ছাড়া যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চাইতে পারবে পরীক্ষার্থীরা। তাঁরা পরীক্ষার্থীদের সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা করবেন।

ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, পরীক্ষাকেন্দ্রের অবস্থান আগেই ভালো করে জেনে নিতে হবে। কোন পথে কেন্দ্রে যেতে হবে, সে বিষয়ে আগেই পরিষ্কার ধারণা রাখতে হবে। পরীক্ষার্থীদের এমনভাবে বের হতে হবে, যেন ন্যূনতম ৩০ মিনিট আগেই কেন্দ্রে পৌঁছানো যায়। পরীক্ষার্থী-অভিভাবকদের চলাচলের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার থেকে বিরত থাকতে হবে। কোনো অবস্থাতেই গণপরিবহনে ঝুলে কেন্দ্রে যাওয়া-আসা করা যাবে না। মোটরসাইকেলে চলাচলের ক্ষেত্রে হেলমেট পরতে হবে। যানজটসহ কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যায় পড়লে ট্রাফিক পুলিশের সহায়তা নেওয়া যাবে।

পরীক্ষাকেন্দ্রের আশপাশে অযাচিতভাবে গাড়ি পার্কিং না করার জন্য সবার প্রতি আহ্বান জানান মুনিবুর রহমান। তিনি বলেন, পরীক্ষার্থী-অভিভাবকেরা পরীক্ষাকেন্দ্রের সামনের সড়কে দাঁড়িয়ে গেলে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে। এতে অন্য পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে দেরি হতে পারে। তাই পরীক্ষার্থী-অভিভাবকদের কেন্দ্রের সামনের সড়কে না দাঁড়াতে অনুরোধ জানান তিনি।

বাংলা ১ম পত্র দিয়ে শুরু হচ্ছে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে ও দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।


সর্বশেষ সংবাদ