এক বোর্ডেই এসএসসি পরীক্ষা দিচ্ছে না ৩৭ হাজার শিক্ষার্থী

আজ থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা
আজ থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা  © ফাইল ছবি

আজ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এ পরীক্ষার জন্য কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে রেজিস্ট্রেশন করলেও প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে না বলে জানা গেছে। নানা কারণে শিক্ষার্থী ঝরে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে পৌনে দুই লাখ পরীক্ষার্থী ছিল। তবে রেজিস্ট্রেশন করলেও পরীক্ষার ফরম পূরণ করেননি ৩৭ হাজার শিক্ষার্থী। ফলে তারা পরীক্ষায় অংশ নিচ্ছে না।

সূত্র জানায়, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরের দুই লাখ ২০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। তবে ফরম পূরণ করেছে এক  লাখ ৮৩ হাজার ৩৪৩ জন। ৩৭ হাজার শিক্ষার্থী পরীক্ষা থেকে সরে দাঁড়িয়েছে।

আরো পড়ুন: এসএসসি পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ২০ লাখ

এর মধ্যে ছাত্রীর সংখ্যাই বেশি।, প্রায় ২৫ হাজার। শহরের চেয়ে গ্রামের শিক্ষার্থীরা বেশি ঝরে পড়েছে। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৩০ হাজার।

শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা বলছেন, এসএসসি পরীক্ষায় বেশি ফরম পূরণ করেনি মেয়েরা। তাদের বেশির ভাগ গ্রামের স্কুলের। বাল্যবিয়ে, অমনোযোগী, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ নানা বিশয়ে বিপদে রয়েছেন অভিভাবকরা। এ কারণে অনেকে মেয়েদের বাল্যবিয়ে দিচ্ছেন। ছেলেদের উপার্জনের জন্য নানা কাজে লাগানো হচ্ছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, শুধু বাল্যবিয়ের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে বিষয়টা এমন নয়। বিদেশ চলে যাওয়ার প্রবণতা, কিংবা দেশে চাকরির আগ্রহ তৈরি হওয়ায় এমন হচ্ছে।


সর্বশেষ সংবাদ