স্কুটিতে ৩৫ জেলা ঘুরেছেন চার ভ্রমণকন্যা

নীলফামারীর হংসরাজ দ্বিমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ভ্রমণকন্যারা।
নীলফামারীর হংসরাজ দ্বিমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ভ্রমণকন্যারা।

“নারীদের চোখে বাংলাদেশ” স্লোগানকে সামনে রেখে সর্ব উত্তরের জেলাগুলিতে স্কুটি চালিয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অবিরাম ছুটে চলছে ওরা চারজন। কাঁধে ব্যাগ-ল্যাপটপ নিয়ে শত বাধা পেরিয়ে এক জেলা থেকে অন্য জেলায় ছুটছেন তারা। ক্লান্তিকে ছুটি দিয়ে গন্তব্যে পৌঁছানো এবং শিক্ষার্থীদের সুরক্ষা কৌশল শেখানোই তাদের লক্ষ্য।

এরা হলেন ঢাকা মেডিকেলের কলেজের ডা. সাকিয়া হক, ডা. মানসী সাহা তুলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী সিলভী রহমান এবং ইডেন মহিলা কলেজের পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী নাজমুন নাহার। জেলাগুলোতে ভ্রমণকন্যা নামে পরিচিতি পেয়ে গেছেন তারা। ট্রাভেলারস অব বাংলাদেশ ভ্রমণকন্যা- সংগঠনের ব্যানারে তারা ছুটে চলছেন দেশের এক জেলা থেকে অন্য জেলায়।

শুধু ভ্রমণের উদ্দেশ্যেই ভ্রমণ নয়, নারীদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নে এবং ক্ষমতায়নে কাজ করছেন তারা। শহর ও মফস্বলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নারী শিক্ষার্থীদের আত্মরক্ষার কৌশল, নারীর ক্ষমতায়ন, বয়ঃসন্ধিকালের সমস্যা-সমাধান, খাদ্য ও পুষ্টি এবং সুরক্ষার কৌশল শেখান তারা। এ ছাড়াও দেশের মুক্তিযুদ্ধ এবং পর্যটন নিয়েও মাল্টিমিডিয়া প্রদর্শন ও আলোচনা করছেন। ভ্রমণের মাধ্যমে নারীদের সচেতন ও ভ্রমণ জগতে নারীদের সুস্থ পরিবেশ তৈরির লক্ষ্যে ইতোমধ্যে এই চারজন দেশের ৩৪টি জেলা অতিক্রম করার পর সোমবার এসে প্রবেশ করেন ৩৫তম জেলা নীলফামারীতে।
নীলফামারীর ডোমার উপজেলার হরিণচরা ইউনিয়নের হংসরাজ দ্বিমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনায় মেতে উঠেন তারা। স্কুলের মেয়েরা তাদের খুব আগ্রহ নিয়ে গ্রহণ করায় সব বাধা ও কান্তি তারা ভুলে যান। ভ্রমণকন্যারা জানান, নিজেদের অর্থায়নে ঘুরে বেড়ান তারা। প্রতিটি জেলার প্রশাসক ও সংবাদকর্মীরা সহযোগিতা করছেন তাদের। 
ভ্রমণকন্যা ডা. সাকিয়া হক বলেন, ট্রাভেলেরাস অব বাংলাদেশ মেয়েদের ভ্রমণের জন্য প্রথম সংগঠন। আমরা স্কুটিতে ভ্রমণ করে প্রতিটি জেলায় একটি করে স্কুলে গিয়ে সেখানকার মেয়েদের সঙ্গে বিভিন্ন ধরনের কর্মশালা করছি। আমরা চাই দেশের প্রতিটি নারী ট্রাভেলেরাস অফ বাংলাদেশের হাত ধরে নিজেদের দেশকে জানুক এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখুক। তিনি জানান, আমরা চারজন গত বছরের ৬ এপ্রিল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তাদের যাত্রা শুরু হয়। ইতোমধ্যে ৩৪টি জেলা ভ্রমণ করেছেন এই ভ্রমণকারীরা। ইতোমধ্যে নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নড়াইল, যশোর, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, মাদারীপুর, শরীয়তপুর, ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁওসহ ৩৫ জেলা ভ্রমণ সম্পন্ন হয়েছে। 

সোমবার নীলফামারী ভ্রমন শেষে ধাপে ধাপে যাবে দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, জয়পুরহাট, বগুড়া, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর এবং পাবনা জেলায় ভ্রমণ করবেন তারা।