ঢাবি ছাত্রীকে দিয়ে প্রক্সি দেয়ানো সেই ভর্তিচ্ছু উত্তীর্ণ

রাবি লোগো ও ঢাবি ছাত্রী
রাবি লোগো ও ঢাবি ছাত্রী   © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রীকে দিয়ে প্রক্সি দেওয়ানো সেই ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 

বুধবার (৩ আগস্ট) রাবির প্রকাশিত ফল থেকে এই তথ্য জানা যায়। এর আগে, মঙ্গলবার রাত ১০টার পর রাবির ‘এ’ ইউনিটের ফল প্রকাশিত হয়।  

প্রকাশিত ফল থেকে জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থী মোসা. ইশরাত জাহান রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ৬২৮২৮। তিনি রাবির ভর্তি পরীক্ষায় সাধারণ কোটায় সব গ্রুপ থেকে ৩য় শিফটে অংশ নেন। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৪৬ দশমিক ৯০ এবং মেরিট পজিশন ৬৯২১, ফল উত্তীর্ণ।

এদিকে বিভিন্ন গণমাধ্যমে গত ২৬ জুলাই প্রকাশিত সংবাদে দেখা যায়, ভর্তি পরীক্ষায় রোল ৬২৮২৮-এর বিপরীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের এক ছাত্রী অংশ নেন। মূল পরীক্ষার্থী মোসা. ইশরাত জাহানের হয়ে প্রক্সি দিতে গিয়ে আটক হন। পরে তাকে এক বছরের দণ্ডে দণ্ডিত করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ। দণ্ডের বিষয়টি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতেও জানিয়ে দেওয়া হয়।

এ নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে নানা ধরনের প্রতিক্রিয়া পাওয়া গেছে। অনেকেই এটাকে বিশ্ববিদ্যালয়ের খামখেয়ালীপনা হিসেবেও উল্লেখ্য করছেন। 

ভর্তি পরীক্ষার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। আমি সংশ্লিষ্ট পরীক্ষা সমন্বয়ক ও ডীনদের ডেকেছি। আলোচনা চলছে। এবিষয়ে দ্রুতই একটি সিদ্ধান্ত জানানো হবে।’ 

আরও পড়ুন : প্রক্সিতে শাস্তি পাওয়া সেই ছাত্রই রাবিতে প্রথম

এ ব্যাপারে 'এ' ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইলিয়াছ হোসেন বলেন, ‘এটি আমরা দেখছি। তার ফল বাতিল করা হবে। ভর্তি কমিটির সঙ্গে আলোচনা করা হবে।’

তিনি আরও বলেন, ‘তার হয়ে প্রক্সি দিয়েছে, এই তথ্য আমাদের দেওয়া হয়নি। প্রক্সি ধরা পড়লে তার খাতা আলাদা করে ফেলা হয়। কিন্তু এটি আমাদের অবহিত করা হয়নি। সেজন্য তার নাম রয়ে গেছে।’


সর্বশেষ সংবাদ