‘সংস্কৃতির রাজধানী’ জাহাঙ্গীরনগর- বিসিএসে জাবির সৌন্দর্য নিয়ে প্রশ্ন

বিসিএসের প্রশ্নে জাবি
বিসিএসের প্রশ্নে জাবি  © ফাইল ছবি

‘সংস্কৃতির রাজধানী’ খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য ও নানা দিক তুলে ধরা হয়েছে এবারের ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষায়। আজ রোববার (২৪ জুলাই) সকাল থেকে পাবলিক সার্ভিস কমিশন-পিএসসি’র ৪৩তম বিসিএসে ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ৩১ জুলাই পর্যন্ত আবশ্যিক বিষয়গুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজকের বিসিএসের লিখিত প্রশ্নে ২৫ নম্বরের অনুবাদে স্থান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও ক্যাম্পাসের মনোরম প্রাকৃতিক সৌন্দর্য।

প্রশ্নে উল্লেখ করা হয়েছে, মনোরম প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । সবুজ বনভূমির মাঝে দৃষ্টিনন্দন হ্রদ আর লাল ইটের তৈরি ইমারত ক্যাম্পাসকে আরও নান্দনিক করে তুলেছে। পাশাপাশি এ-ক্যাম্পাস ‘সংস্কৃতির রাজধানী' নামেও পরিচিত। এছাড়া প্রতি বছর শীতকাল এলেই বিশ্ববিদ্যালয়ের জলাশয়গুলো অতিথি পাখিতে পূর্ণ হয়ে যায়। তাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে অতিথি পাখির ক্যাম্পাস হিসেবেও অনেকে চেনেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গৌরবময় ইতিহাসকে ভিত্তি করে নির্মিত কয়েকটি ভাস্কর্য এ-বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে। সবুজের মাঝে কংক্রিট বা ব্রোঞ্জে তৈরি ভাস্কর্যগুলো দাঁড়িয়ে আছে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, ভাষা ও আন্দোলনের প্রতিচ্ছবি হয়ে। এসব ভাস্কর্য এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পৌঁছে দিচ্ছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য ও চেতনাকে স্মরণ রাখতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নির্মাণ করা হয় ভাস্কর্য 'সংশপ্তক'। যুদ্ধে জয়লাভ অথবা মৃত্যু—এই শপথে আবদ্ধ থেকে লড়াই করেন যে অকুতোভয় বীর, তিনিই সংশপ্তক। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে স্থাপিত এই ভাস্কর্যটির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে যুদ্ধে শত্রুর আঘাতে এক হাত, এক পা হারিয়েও রাইফেল হাতে লড়ে যাওয়া দেশমাতৃকার এক বীরসন্তানকে। ভাস্কর্যটির নির্মাতা শিল্পী হামিদুজ্জামান খান মুক্তিযুদ্ধের চেতনাকে ব্রোঞ্জের অবয়বে প্রতীকী ব্যঞ্জনায় প্রকাশ করার চেষ্টা করেছেন। আজকের প্রজন্মের কাছে ভাস্কর্যটি যে-কোনো আন্দোলন সংগ্রামের অনিঃশেষ প্রেরণা হিসেবে কাজ করে।

রায়হান নামে এক বিসিএস পরীক্ষার্থী বলছেন, সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালযয়ের ক্যাম্পাস সত্যিই দৃষ্টিনন্দন। এই ক্যাম্পাসের সৌন্দর্য ও সংস্কৃতিক চর্চার কারণে বছরে বিভিন্ন সময়ে নানা আয়োজনে এই ক্যাম্পাসে অন্য প্রতিষ্ঠান থেকেও শিক্ষার্থীরা এসে ভীড় জমায়।


সর্বশেষ সংবাদ