জাবিতে রেজিস্ট্রার নিয়োগ, সিন্ডিকেটের সিদ্ধান্ত নিয়ে ধোঁয়াশা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার নিয়োগ সংক্রান্ত ইস্যুতে সিন্ডিকেটের সিদ্ধান্ত নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। 

গত ২৭ জুন বিশেষ সিন্ডিকেট সভার বরাত দিয়ে সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের এলপিআরে গমন ও উক্ত সময়ে কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতারের অতিরিক্ত দায়িত্বে থাকা নিয়ে পরপর দুটি অফিস আদেশ  প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

উভয় চিঠিতে স্বাক্ষর করেন তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও পরবর্তীতে এটি ফরোয়ার্ড করেন প্রশাসন-২ শাখার ডেপুটি রেজিস্ট্রার বি এম কামরুজ্জামান। 

রেজি / প্রশাসন-২ / ৯৩৫৫ ( ১২০ )  নং স্মারক সংখ্যার প্রথম অফিস আদেশটিতে বলা হয়, ২৭ জুন তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভার সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে , এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব রহিমা কানিজ আগামী ৩০ জুন তারিখ থেকে ৬ জুলাই তারিখ পর্যন্ত ৭ (সাত) দিন অবসর প্রস্তুতিমূলক ছুটিতে থাকবেন। তার এই ছুটিকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড . রাশেদা আখতার নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে রেজিস্ট্রারের দায়িত্ব পালন করবেন ।  
 
পরে একই তারিখ দিয়ে প্রকাশিত রেজি / প্রশাসন -২ / ৯৩৬০ ( ১২০ ) স্মারকের আরেকটি অফিস আদেশে বলা হয়, এই অফিসের ২৯-০৬-২০২২ তারিখের রেজি / প্রশাসন -২ / ৯৩৫৫ ( ১২০ ) সংখ্যক অফিস আদেশ সংশোধনপূর্বক ২৭ জুন অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভার সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব রহিমা কানিজ আগামী ৩০ জুন তারিখ থেকে ৫ জুলাই তারিখ পর্যন্ত অবসর প্রস্তুতিমূলক ছুটিতে থাকবেন । তার এই ছুটিকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. রাশেদা আখতার নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে রেজিস্ট্রারের দায়িত্ব পালন করবেন । 

প্রশ্ন উঠেছে কোন সিদ্ধান্তটি আসলে সিন্ডিকেটে নেওয়া হয়েছিল? ৫ দিনের এলপিআর নাকি ৬ দিনের এলপিআর। প্রায় ৫ জন সিন্ডিকেট সদস্যের সঙ্গে এই প্রতিবেদকের কথা হলেও কেউ সঠিকভাবে বলতে পারে নি আসলে কতদিনের ছুটি দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন, রেজিস্ট্রার নিয়োগের বিষয়টি সিন্ডিকেটের আলোচ্যসূচিতে ছিলো না। এটি বিবিধে এমনি আলোচনা হয়েছে। সেসময়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজকে চুক্তিভিত্তিক নিয়োগের অফার করলে তিনি সময় চান। যে কারণে এটি তখন কেউ মুখ খোলে নি।

তবে ৫ দিনের এলপিআর নাকি ৬ দিনের এলপিআর এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা তো ভিসি, প্রো-ভিসি রেজিস্ট্রারের বলার কথা। পরবর্তী সিন্ডিকেট ছাড়া আসলে এটা বলা কঠিন।

এটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত অধ্যাপক রাশেদা আখতার, সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে কেউ সাড়া দেননি।

প্রশাসন শাখার ডেপুটি রেজিস্ট্রার বি এম কামরুজ্জামানকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, কেন , এটা সংশোধন করা হয় নি? সংশোধন করা হয়েছে তো। 

তবে কেন সংশোধন করা হলো ও সিন্ডিকেটের সিদ্ধান্ত কোনটি এ নিয়ে কোন কথা বলতে রাজি হননি তিনি।

অভিযোগ রয়েছে, আগামী ৭ জুলাই থেকে অফিস ছুটি থাকবে। যেহেতু ৬ জুলাই পর্যন্ত এলপিআরে থাকলে আগামী ১৪ তারিখের আগে জয়েন করতে পারবেন না তাই নিজেদের মনগড়াভাবে সিন্ডিকেটের অনুমোদন ছাড়াই ৭ দিনের জায়গায় ৬ দিন ছুটি দিয়ে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাছাড়া বিশেষ সিন্ডিকেট সভা হওয়ায় রেজ্যুলিউশনে নিশ্চায়ন করার ঝামেলাও পড়তে হবে না।

তাছাড়া এর আগেও সিন্ডিকেটের বেশ কয়েকদিন পরে বিজ্ঞপ্তি প্রকাশের কারণে নিজেদের মনমতো করে রেজ্যুলিউশন করা এবং পরবর্তী সিন্ডিকেটে তা অনুমোদন করিয়ে নেন। প্রায় সব সদস্য নিজেদের অনুগত হওয়ায় বিষয়টি আরো সুবিধাজনক হয়।


সর্বশেষ সংবাদ