৩ দফা দাবিতে রাবির প্রশাসনিক ভবনে তালা

রাবির প্রশাসনিক ভবনে তালা
রাবির প্রশাসনিক ভবনে তালা  © সংগৃহীত

সংবাদকর্মীদের ওপর হামলার বিচারসহ ৩ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মরত সংবাদকর্মীরা।

রোববার (৫ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট থেকে অবস্থান কর্মসূচি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান নেন তারা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা দেন।

এতে ক্যাম্পাসের তিন সাংবাদিক সংগঠনের সব নেতারা উপস্থিত ছিলেন। এ সময় ‘আমার ভাইকে মারলো কেন, প্রশাসন জবাব চাই’, ‘প্রভোস্ট শামীম চেয়ারে কেন, প্রশাসন জবাব চাই’, ‘গিয়াসউদ্দিন কাজল ক্যাম্পাসে কেন, প্রশাসন জবাব চাই’, ‘তদন্তে বিলম্ব কেন, প্রশাসন জানতে চাই’ এমনসব স্লোগান দিচ্ছে সংবাদকর্মীরা।

খোঁজ নিয়ে জানা যায়, ২৯ মে রাতে বিশ্ববিদ্যালয়ের মাদার বখস হলে ধূমপানে নিষেধ করায় মো. শাহাবুদ্দিন নামে এক সংবাদকর্মীকে মারধরের অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের আম পাড়াকে কেন্দ্র করে লাবু হক নামে এক সংবাদকর্মীকে হেনস্তা ও শহীদ হিমেল একাডেমিক ভবনে ভাঙচুরের ভিডিও করায় সংবাদকর্মী ওমর ফারুকের ওপর হামলা করা হয়েছে। ২৯ মে রাত ১২টায় ঘটনার সুষ্ঠু বিচার দাবিতে উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান নেন ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা।

এ সময় প্রশাসনের উপস্থিতিতে তিন দফা দাবি উত্থাপন করা হলে তা বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়। কিন্তু তার সঠিক বাস্তবায়ন না হওয়ায় রোববার (৫ জুন) প্রশাসন ভবনে তালা দেন তারা।

এদিকে অবস্থানরত সংবাদকর্মীরা বলছেন, ‘আমরা একটা যৌক্তিক দাবিতে এখানে এসেছি। বিশ্ববিদ্যালয়ের সিট বাণিজ্য, ছাত্র নির্যাতন, আম বাগান দখল, সংবাদকর্মীদের ওপর হামলা ছাত্রলীগের নিত্যকার ঘটনা। ছাত্রলীগকে লালন করছেন প্রশাসনের দায়িত্বে থাকা কর্মকর্তারা। যার ফলে ছাত্রলীগের অন্যায়, নির্যাতন, অত্যাচার দিনদিন বেড়েই চলেছে। এর সুষ্ঠু তদন্ত ও আমাদের তিন দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এখানে অবস্থান করবো।’


সর্বশেষ সংবাদ