ঢাবির প্রো-ভিসি হিসেবে দ্বিতীয় মেয়াদে অধ্যাপক সামাদের যোগদান

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ
অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দ্বিতীয় মেয়াদে যোগদান করলেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। শুক্রবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো  হয়।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, শুক্রবার মেয়াদপূর্তির কথা থাকায় এবং দুদিন সাপ্তাহিক ছুটি থাকায় বৃহস্পতিবারই প্রো-ভাইস চ্যান্সেলর পদে দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন অধ্যাপক সামাদ। বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক মুহাম্মদ সামাদ আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন দুইবার।

এর আগে গত ১২ এপ্রিল রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চার বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়।

২০১৮ সালের ২৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) পদে আসেন অধ্যাপক সামাদ। সেই নিয়োগের মেয়াদ ‍শুক্রবার পূর্ণ হওয়ার কথা ছিল। তার আগেই গত ১২ এপ্রিল রাষ্ট্রপতির আদেশে তাকে আরও চার বছরের জন্য ওই দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ঢাবি প্রো-ভিসি অধ্যাপক সামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০১৮ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর হিসেবে তিনি ২০০৫ এবং ২০০৯-এ পাঠদান করে খ্যাতি অর্জন করেন।

২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডবিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’-এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার তুলনামূলক বিষয়ে গবেষণা করেন।

গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন টোকিওর ‘জাপান কলেজ অব সোশ্যাল ওয়ার্ক’-এ। এছাড়া, তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) উপাচার্য হিসেবে দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি একজন প্রথিতযশা কবি ও শিক্ষাবিদ।

গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে দেশে-বিদেশে প্রকাশিত ড. মুহাম্মদ সামাদের গ্রন্থসংখ্যা ৩০টি। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার অর্ধশত গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে।  মুহাম্মদ সামাদ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং চীনের সাহিত্যভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি) ও গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস কর্তৃক ঘোষিত বিশ্বের ১০টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে প্রাইজেস ২০১৮ : ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট লাভ করেন।

এছাড়া সিটি আনন্দ-আলো পুরস্কার, কবিতালাপ পুরস্কার, পশ্চিমবঙ্গের কবি বিষু দে পুরস্কার ও প্রথম আলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।


সর্বশেষ সংবাদ