জাবির হলে সাপ, আতঙ্কে চিৎকার ছাত্রীদের

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল
বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল থেকে তিনটি সাপ উদ্ধার করা হয়েছে। পরে সাপগুলো প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে। সোমবার (২৩ মে) রাত ১০টার দিকে হলের একটি টয়লেট থেকে সাপগুলো উদ্ধার করে ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশনের দুই সদস্য।

ওই হলের ছাত্রীরা জানান, সোমবার সন্ধ্যায় দোতলার উত্তর-পশ্চিম পাশের টয়লেটের জলছাদ থেকে কয়েকটি সাপের বাচ্চা মাটিতে পড়তে দেখা যায়। এ সময় ছাত্রীরা আতঙ্কে চিৎকার করে উঠলে হল সুপার এসে ওই টয়লেটের দরজা বন্ধ করে দেন।

এ বিষয়ে ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশনের পাবলিসিটি সেক্রেটারি সৈয়দা অনন্যা ফারিয়া বলেন, বঙ্গমাতা হলের প্রভোস্টের থেকে খবর পেয়ে আমাদের একটি দল ঘটনাস্থলে গিয়ে তিনটি সদ্যোজাত সাপের বাচ্চা উদ্ধার করেছে। সাপগুলো ঘরগিন্নি (Wolf Snake) জাতের। নির্বিষ শান্তপ্রকৃতির এই সাপের তিনটি প্রজাতির দেখা বাংদেশে পাওয়া যায়। নিশাচর এই সাপটি টিকটিকি, ছোট ব্যাঙ বা পোকামাকড় খেয়ে জীবনধারণ করে। মানুষের জন্য এরা একেবারেই ক্ষতিকর নয়।

তিনি আরও জানান, মা সাপটি টয়লেটের জলছাদে বাচ্চা তুলেছিল। তবে, আমরা খুঁজে আর কোনো সাপ পাইনি, তাই ধারণা করছি আর কোনো সাপ সেখানে নেই। সাপগুলো রাতেই প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে বলে তিনি জানান।

বঙ্গমাতা হলের প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, হলের টয়লেটে সাপ পাওয়া গেছে জানতে পেরে আমি বিশ্ববিদ্যালয়ের একটি বন্যপ্রাণী ও সাপ উদ্ধার সংগঠনকে দ্রুত সাপগুলো উদ্ধার করার জন্য জানাই।


সর্বশেষ সংবাদ