ঢাবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের বৃত্তির জন্য আবেদন আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে যাদের নাম বোর্ড বৃত্তির (এইচএসসি-২০২০) তালিকায় আছে তাদের বিশ্ববিদ্যালয়ের বৃত্তির ওয়েবসাইটে আবেদনের আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-৫ ) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বোর্ড বৃত্তি প্রাপ্ত (এইচএসসি-২০২০) শিক্ষার্থীদের ২৯ মার্চ (রাত ১২টা) পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইটে (studentscholarship.du.ac.bd) প্রাতিষ্ঠানিক মেইল ব্যবহার করে নিজ কলেজের প্রত্যয়নপত্র এবং সংশ্লিষ্ট বোর্ডের গেজেটের কপি (যে পাতায় শিক্ষার্থীর নাম রয়েছে) অনলাইন আবেদনের সঙ্গে আপলোড করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বৃত্তির টাকা উত্তোলনের জন্য শিক্ষার্থীর নিজ নামে অনলাইন সুবিধা সম্পন্ন ১৩-১৭ ডিজিটের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে। ব্যাংক অ্যাকাউন্ট না থাকলে, অনতিবিলম্বে তফসিলভুক্ত অনলাইন সুবিধা সম্পন্ন যে কোনো ব্যাংকে একাউন্ট খুলতে হবে। ব্যাংক হিসাব ব্যতীত অন্য কোনো পদ্ধতিতে বৃত্তির অর্থ প্রেরণ বা উত্তোলন করা সম্ভব নয়।

আরও পড়ুন: ঢাবির বাসে সন্ত্রাসীদের হামলা, আহত ৭ শিক্ষার্থী

উল্লেখ্য, ২৯ মার্চের মধ্যে বৃত্তির তথ্য নির্ভুলভাবে পূরণ করা না হলে শিক্ষার্থীরা বৃত্তির টাকা পাবে না। সেক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো দায়ভার গ্রহণ করবে না।

বৃত্তির আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের করণীয়
১. বাংলাদেশের অনলাইন সুবিধাসম্পন্ন তফসিলভুক্ত যে কোনো ব্যাংকে শিক্ষার্থীর নিজ নামে অথবা ১৮ বছরের কম পিতা/মাতার সঙ্গে যৌথ নামে ব্যাংক হিসাব/স্কুল ব্যাংক হিসাব খুলতে হবে।

২. যৌথ নামে ব্যাংক হিসাব/স্কুল ব্যাংক হিসাব খোলা হলে তথ্যাদি সংশোধনের ক্ষেত্রে শিক্ষার্থীদের নামের জায়গায় উভয়ের (যদি জয়েন্ট অ্যাকাউন্ট কারো থাকে অবশ্যই যৌথ নাম ব্যাংকে যেভাবে আছে হুবহু ঐ নাম দিতে হবে) নাম এন্ট্রি করতে হবে।
৩. শিক্ষার্থীর নাম ও অনলাইন ব্যাংক হিসাবের নাম অভিন্ন হতে হবে।

আরও পড়ুন: মা বলেছিল, ‘আজকে তোর আসার দরকার নাই’

৪. অনলাইন ব্যাংক হিসাব নম্বর অবশ্যই ১৩-১৭ ডিজিটের মধ্যে হতে হবে এবং সঠিক ও নির্ভুলভাবে পূরণ করতে হবে।
৫. শিক্ষার্থীর পরীক্ষার আইডি/রেজিস্ট্রেশন নম্বর পরীক্ষার নাম, সন ও প্রাপ্ত CGPA সঠিকভাবে পূরণ করতে হবে।
৬. বৃত্তির ক্যাটাগরি (মেধা/(সাধারণ) সঠিকভাবে পূরণ করতে হবে।
৭. ব্যাংকের নাম, শাখার নাম, রাউটিং নম্বর এবং শিক্ষার্থীর ব্যাংক হিসাব নম্বর সঠিকভাবে পূরণ করতে হবে।
৮. ব্যাংক হিসাবটি বর্তমানে সচল থাকতে হবে।

উল্লেখ্য, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে যারা বোর্ড বৃত্তি পেয়েছেন কেবল তারাই অনলাইনে আবেদন করবেন। অন্যরা যারা টাকা পাননি তাদের তথ্য সংশোধন/আপডেট-এর জন্য পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।


সর্বশেষ সংবাদ