চলছে চবি আবৃত্তি মঞ্চের আবৃত্তি প্রতিযোগিতার নিবন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের একক আবৃত্তি প্রতিযোগিতা-২০২২ শুরু হয়েছে। প্রতিযোগীতাটি বিশ্ববিদ্যালয়ের চাকসুর ৩য় তলার সেমিনার রুমে আয়োজন করা হয়েছে। সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলবে এ প্রতিযোগিতা।

আবৃত্তি মঞ্চের প্রয়াত সভাপতি 'শ্রাবণী সেন শাওন' স্মরণে  "পলাশছোঁয়া শব্দবাণের খোঁজে" শীর্ষক আবৃত্তি প্রতিযোগিতায় আগ্রহীরা আগামি সোমবার (২১ মার্চ) রাত ১২টা পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

চট্টগ্রাম বিভাগীয় প্রতিযোগিতার বিষয় হচ্ছে বাংলাদেশ (ভাষা, মুক্তিযুদ্ধ, প্রকৃতি ও দেশপ্রেম)। প্রতিযোগিতাটির বাছাই পর্ব ২২ মার্চ অনুষ্ঠিত হবে। বাছাই পর্ব শেষে  আগামি বুধবার (২৩ মার্চ) চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: কেমন ছিল এবারের বইমেলা

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সংগঠনটি বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে। এর মধ্যে রয়েছে প্রতিযোগিকে চট্টগ্রাম বিভাগের হতে হবে, প্রত্যেক প্রতিযোগী ১ টি কবিতা আবৃত্তি করার সুযোগ পাবেন, নিরপেক্ষতার স্বার্থে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের কোনো সদস্য এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না, স্নাতক স্তরের যে কোন শিক্ষার্থীই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে, ২০২২ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্যও সুযোগ উন্মুক্ত থাকবে, একজন প্রতিযোগী সর্বোচ্চ ৩ মিনিট আবৃত্তি করার সুযোগ পাবেন, প্রতিযোগীকে অবশ্যই বাছাই পর্বে উত্তীর্ণ হতে হবে, প্রতিযোগীকে প্রতিযোগিতা শুরুর ১৫ মিনিট পূর্বে উপস্থিত হতে হবে এবং যে কোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

আরও পড়ুন: জাতিসংঘের হিসাবে ৫২ শিশুসহ ৭২৬ বেসামরিক লোকের মৃত্যু

আবৃত্তি প্রতিযোগিতায় নিবন্ধন করতে ক্লিক করুন এই লিংকে

উল্লেখ্য, বাংলা ভাষায় আবৃত্তি চর্চা বেগবান করতে ও বাংলা ভাষাভাষীদের ভাষা চেতনাকে আরো সমুজ্জ্বল করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ সদা তৎপর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির উপর নানা কর্মসূচি পালন করে আসছে সংগঠনটি। এরই অংশ হিসাবে গত ১৪ মার্চ থেকে অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের একক আবৃত্তি প্রতিযোগিতা "পলাশছোঁয়া শব্দবাণের খোঁজে"।


সর্বশেষ সংবাদ