ঢাবিতে গেস্টরুম বিরোধী আইনসহ পাঁচ দাবি ছাত্র অধিকার পরিষদের

ছাত্র অধিকার পরিষদের সমাবেশ
ছাত্র অধিকার পরিষদের সমাবেশ  © টিডিসি ফটো

ঢাবিতে ডাকসু নির্বাচন ও হলগুলোতে গেস্টরুম নির্যাতন বিরোধী আইনসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। মঙ্গলবার (১৫ মার্চ) বিকেল ৩ টায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় একটি ছাত্র সমাবেশের আয়োজন করে সংগঠনটি দাবিসমূহ উত্থাপন করে।

তাদের অন্যান্য দাবিগুলো হলো হলগুলোতে ছাত্র সংগঠনের দখলদারিত্ব বন্ধ করে প্রশাসনিক প্রক্রিয়ায় সিট বন্টন নিশ্চিত করা, লাইব্রেরিতে আসন সংখ্যা ও বিশ্ববিদ্যালয়ের বাসের সংখ্যা বৃদ্ধি এবং সকল ধরনের চাকরিতে আবেদন ফি বাতিল করা।

ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখা সভাপতি আখতার হোসেনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব, সহ-সভাপতি তারিকুল ইসলাম, কেন্দ্রীয় প্রচার প্রকাশনা সম্পাদক রাসেল সরকার, ঢাবি শাখা সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, দপ্তর সম্পাদক সালেহ উদ্দিন সিফাত ও নুসরাত তাবাসসুমসহ আরো অনেকে।

আরও পড়ুন: ১১ বছরেও কমিটি পেলো না বশেমুরবিপ্রবি ছাত্রলীগ

বিন ইয়ামিন মোল্লা তার বক্তব্যে বলেন, ছাত্রলীগ শিক্ষার্থীদেরকে দানবে পরিণত করার সংগঠনে রুপান্তরিত হয়েছে। গেস্টরুম গণরুমে শিক্ষার্থীদের উপর অমানবিক নির্যাতন করে শিক্ষার্থীদের দাসের মতো ব্যবহার করে কর্মসূচিতে নিয়ে যায়। তাদের জীবনের মূল্যবান সময় ছাত্রলীগ নষ্ট করছে, এর দায় সম্পূর্ণ তাদের। হলগুলোকে তারা সন্ত্রাস আর চাঁদাবাজের অভয়ারণ্যে পরিণত করেছে। তাছাড়া তার বক্তব্যে তিনি প্রশাসনের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা ও যোগ্যতার ভিত্তিতে সিট প্রদানের দাবি জানান।

সভাপতির বক্তব্যে আখতার হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শত বছর পার হলেও আমরা শত সমস্যায় ভুগছি। যে কক্ষটি ৪ জন শিক্ষার্থীর জন্য তৈরি করা হয়েছে, সেখানে ৩৫ জনের বেশি শিক্ষার্থীকে থাকতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমের চেয়ে কারাগারে বাস অনেক ভালো। কারাগারে রাতে রুম থেকে বের হলে ফিরে এসে ঘুমানোর জন্য জায়গা পাওয়া যায়, কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমের ছাত্ররা ঘুমের জন্য ব্যাকস্পেস পায় না।


সর্বশেষ সংবাদ