সাত কলেজকে আলাদা বিশ্ববিদ্যালয় করার দাবি অযৌক্তিক: শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের আলাদা বিশ্ববিদ্যালয় চাওয়ার দাবি অযৌক্তিক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার ঢাকা কলেজে অনুষ্ঠান শেষে সাংবাদিকদেরকে তিনি এসব কথা বলেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সাত কলেজ নিয়ে কিছু সমস্যা ছিল। এটা খুবই স্বাভাবিক। আগে যেভাবে পড়াশোনা বা পরীক্ষা দিত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পর ভিন্নভাবে যেতে হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিক্ষার্থীর চেয়ে কয়েকগুন শিক্ষার্থী এই সাত কলেজে। এটা দুই দিক থেকে সমন্বয়ের ব্যাপার রয়েছে।’

মন্ত্রী বলেন, ‘প্রাথমিক সমস্যাগুলো কাটিয়ে উঠছে। আমরাও সাত কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। সেশনজট অনেক কমে এসেছে। সামনে আর থাকবে না। পরীক্ষার ফলাফল সময়মতো দেওয়ার উদ্যোগ নিচ্ছে। আশা করি, সমস্যা আর থাকবে না।’

এ সময় সাত কলেজের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় করার দাবিকে অযৌক্তিক বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সম্মিলিত বিশ্ববিদ্যালয়ের দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। এ নিয়ে ধারাবাহিক আন্দোলনও করেছে। এরপর একাধিক জরুরি বৈঠকে বসেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে বিভিন্ন সংকটের কারণে ভোগান্তি থেকে মুক্তি মেলেনি বলে দাবি শিক্ষার্থীদের।

এ অবস্থায় তাঁদের দাবি, সাত কলেজকে নিয়ে একটি আলাদা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান করতে হবে। এর মধ্যেই শিক্ষামন্ত্রী সরকারের এ ধরনের অবস্থানের কথা জানিয়ে দিলেন।


সর্বশেষ সংবাদ