তুরস্কের ইজমির বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হলেন জাবি শিক্ষক

অধ্যাপক শফিক উর রহমান।
অধ্যাপক শফিক উর রহমান।  © সংগৃহীত

তুরস্কের ইজমির টেকনিক্যাল ইউভার্সিটির নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভিজিটিং প্রফেসর হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ( জাবির) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক শফিক উর রহমান।

সম্প্রতি জানা গেছে, তিনি গত ২ জানুয়ারি দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স (টিডব্লিউএএস) স্কিমের আওতায় এ পদে নিয়োগ পেয়েছেন। তিনি আগামী ৩ বছর সেখানে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করবেন। তার কাজের মধ্যে রয়েছে পাঠদান, গবেষণা ও গবেষণায় সহযোগিতা। এজন্য তাকে সশরীরে ১-৩ মাস বিশ্ববিদ্যালয়টিতে সফর করতে হবে।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকে এনটিআরসিএ, আলোচনায় চতুর্থ গণবিজ্ঞপ্তি

নিয়োগের পর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, প্রথম কোনো ব্যক্তি হিসেবে এখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশকে উপস্থাপনের সুযোগ পাওয়ায় আমি গর্বিত ও আনন্দিত। সমুদ্রের পাশে সুন্দর ও মনোরম ক্যাম্পাসে আশা করি খুব ভালোকিছু দিতে পারবো।

সমুদ্রের পাশে সুন্দর, আধুনিক এই বিশ্ববিদ্যালয়টি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ৬৭৬৯ জন শিক্ষার্থী এবং ৫০৫ জন শিক্ষক নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। তুরস্কের অভ্যন্তরীণ র‍্যাংকিং এ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৮তম।

আরও পড়ুন: সাত কলেজের সমাজকর্ম বিভাগের ফল প্রকাশ, পাশের হার ৯৫ শতাংশ

উল্লেখ্য, এর আগে অধ্যাপক শফিক রহমান ২০১৭ সালে কমনওয়েলথ ফেলো এবং ২০০৯ সালে কমনওয়েলথ স্কলার হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ২০২১ সালে তিনি কমনওয়েলথ রিসার্চ ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড অর্জন করেন। ‘পাবলিক বাইক শেয়ারিং স্কিমস (পিবিএসএস) : প্রসপেক্ট ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রবন্ধের জন্য তিনি ওই পুরস্কার লাভ করেন। অধ্যাপক শফিক-উর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশের নগর পরিকল্পনা নিয়ে গবেষণা ও বিভিন্ন সভা- সেমিনারের আয়োজন করে থাকেন।


সর্বশেষ সংবাদ