‘শিক্ষার্থীদের জীবনের চেয়ে আপনার গদি বড় নয়’-চবি অধ্যাপক

প্রতিবাদ জানিয়েছেন চবি শিক্ষক
প্রতিবাদ জানিয়েছেন চবি শিক্ষক  © ফাইল ফটো

"ভিসি ফরিদউদ্দীন! শিক্ষার্থীদের জীবনের চেয়ে আপনার গদি বড় নয়, ক্ষমতার মসনদকে লাথি মারতে পারলে শিক্ষক তারে কয়। এখনি পদত্যাগ করুন।'' লেখা প্ল্যাকার্ড নিয়ে একাই দাঁড়িয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম। 

শাবিপ্রবি উপাচার্যের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে একাই সংহতি জানিয়ে মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুর ১টার দিকে সমাজতত্ত্ব বিভাগের সামনে প্ল্যাকার্ডে লিখে একাই দাঁড়িয়েছিলেন তিনি।

এ বিষয়ে মাইদুল ইসলাম বলেন, আমি শিক্ষক হিসেবে লজ্জিত। শিক্ষকরাই তো ভিসি হয়। কিন্তু সেই ভিসি যদি পুলিশ দিয়ে, লাঠিয়াল বাহিনী দিয়ে আমাদের সন্তানদের আঘাত করে তখন তিনি আর শিক্ষক থাকেন না। আমি শাবিপ্রবির শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে ভিসি ফরিদের পদত্যাগ চাই।

প্রসঙ্গত, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ তুলে গত ১৩ জানুয়ারি রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। এর জের ধরে আন্দোলনরত শিক্ষার্থীরা আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করলে পুলিশ তাকে উদ্ধার করে।

এরপর ওইদিন বিকালে ক্যাম্পাসে পুলিশ মোতায়েনের প্রতিবাদ করলে আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টার এক পর্যায়ে পুলিশ লাঠিপেটা করে, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে শিক্ষার্থী ও কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন।

এরপর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দিলেও তা উপেক্ষা করে উল্টো উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীরা উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে অনশন শুরু করেন, যা মঙ্গলবার সপ্তম দিনে গড়িয়েছে।