জাবিতে অধ্যাপক ফরিদের কুশপুত্তলিকা দাহ

কুশপুত্তলিকা দাহ
কুশপুত্তলিকা দাহ  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নারী শিক্ষার্থীদের নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিনের কুশপুত্তলিকা দাহ করেছে শিক্ষার্থীরা।

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে কুশপুত্তলিকা দাহ করেন ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর আগে একই জায়গায় মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে অংশ নিয়ে, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী নুরুজ্জামান শুভ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে শাবিপ্রবি উপাচার্যের অবমাননাকর বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। একই সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শাবিপ্রবি ভিসি ফরিদ উদ্দিনের এই বক্তব্যের আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর জন্য সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: জাহাঙ্গীরনগরের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে চায় না— অডিও ক্লিপ ভাইরাল

সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী সামিয়া হাসান বলেন, এরকম একজন ব্যক্তি যেকোন বিশ্ববিদ্যালয়ের ভিসি থাকার যোগ্যতা রাখেন না। একটা দেশ যখন এগিয়ে যাচ্ছে এরকম নিকৃষ্ট মানসিকতার লোকদের জন্য নারীরা নিরাপদ বোধ করছে না। অথচ জাবিতে নারী শিক্ষার্থীরা এতটাই নিরাপদ যে এখানে সবসময়েই নির্বিঘ্নে চলাফেরা করতে পারে। এটা আমাদের জন্য গর্বের। এটাই সারাদেশেই হওয়া উচিত।

মানববন্ধনে শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সহমর্মিতা ও একাত্মতা ঘোষণা করা হয়।

আরও পড়ুন: আমরণ অনশনের প্রস্তুতি শিক্ষার্থীদের

এসময় সাধারণ শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল বিভিন্ন সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্র সংগঠন।

জাবির নারী শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য ফরিদ উদ্দিনের ফোনালাপে অবমাননাকর মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থী সহ সকল পেশার মানুষ।


সর্বশেষ সংবাদ