সবচেয়ে বেশি মানসিক সমস্যায় ভুগছে শিক্ষার্থীরা: গবেষণা

প্রতীকী
প্রতীকী   © ছবি

মহামারিতে দেশের প্রতি দুইজনের একজন মানসিক সমস্যায় আক্রান্ত। সে হিসাবে মোট জনসংখ্যার ৫০ ভাগ মানুষ এ সমস্যায় রয়েছেন। গত ২৯ ডিসেম্বর গবেষণাটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রেসের ‘গ্লোবাল মেন্টাল হেল্থ’ নামক জার্নালে প্রকাশিত হয়। ‘প্রিভ্যালেন্স অ্যান্ড রিস্ক ফ্যাক্টরস অব দ্য সিম্পটমস অফ ডিপ্রেশন, এংজাইটি অ্যান্ড স্ট্রেস ডিউরিং দ্যা কোভিড-১৯ প্যান্ডেমিক ইন বাংলাদেশ: এ সিস্টেমেটিক রিভিউ অ্যান্ড মেটা-এনালাইসিস’ শীর্ষক গবেষণাটির জার্নালের প্রভাব মাত্রা ৩ দশমিক ৫।

আরও পড়ুন: যে সিলেবাসে হবে মেডিকেল ভর্তি পরীক্ষা

গবেষণাপত্রে উল্লেখ করা হয়, মহামারিতে দেশের শতকরা ৪৭ ভাগ মানুষ বিষণ্নতায় ভুগছে। ৪৭ শতাংশ ভুগছে উদ্বেগজনিত সমস্যায়। আর ৪৪ শতাংশ মানুষের মধ্যে মানসিক লক্ষণীয় পর্যায়ে। গবেষণায় পেশাজীবীদের তুলনামূলক তথ্য বিশ্লেষণ করা হয়। এতে দেখা গেছে, সবচেয়ে বেশি মানসিক সমস্যায় ভুগছে শিক্ষার্থীরা।

বাংলাদেশে এই গবেষণা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের ৪৬ ব্যাচের তিন শিক্ষার্থী। তারা হলেন ইসমাঈল হোসেন, ফিরোজ আল মামুন ও মোহাম্মাদ মামুন। এই তিন তরুণ গবেষক চিন্তা রিসার্চ বাংলাদেশ' নামে একটি গবেষণা প্রতিষ্ঠানের সদস্য। এতে প্রকাশিত মোট ২৪টি গবেষণাপত্র বিশ্লেষণ করা হয়েছে।

আরও পড়ুন: শিক্ষকদের প্রভোস্ট ও টিউটর থাকা উচিত না: ঢাবি অধ্যাপক

সাধারণত কোনো বিষয়ে একাধিক গবেষণা হলেও ফলাফল ভিন্ন এলে মেটা-অ্যানালাইসিস করা হয়। যেমন মহামারিতে বাংলাদেশের জনগণের মানসিক স্বাস্থ্য নিয়ে একাধিক গবেষণার ফলাফলে বিস্তর পার্থক্য দেখা গেছে।

এ ব্যাপারে গবেষক ফিরোজ আল মামুন বলেন, করোনাভাইরাসের সময়টায় শিক্ষার্থীরা অন্যান্য শ্রেণি থেকে বেশি মানসিক সমস্যায় আক্রান্ত ছিল। তাই যেকোনো প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার সময় তাদের ওপর বেশি গুরুত্ব দেওয়া উচিত।

গবেষণা বিষয়ে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক মাহফুজা মোবারক বলেন, এটি আমাদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের জন্য গর্ব। দেশে এর আগে এমন কাজ হয়নি।


সর্বশেষ সংবাদ