ভর্তার লোভনীয় স্বাদ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে ঘুরতে আসা মানুষ ভর্তার এই লোভনীয় স্বাদ নিচ্ছেন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে ঘুরতে আসা মানুষ ভর্তার এই লোভনীয় স্বাদ নিচ্ছেন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস আসলেই বিভিন্ন জায়গায় দেখা মিলবে বিভিন্ন প্রকার ফল মিশ্রিত ভর্তার মেলা। বিশেষ করে ছাত্র-শিক্ষক কেন্দ্র বা টিএসসিতে এসব ভর্তা পরিবেশনকারীদের আনাগোনা দেখা যায়। বেলা বাড়ার সাথে সাথে ক্যাম্পাস মুখরিত হয়ে ওঠে। সেই সাথে ভর্তার দোকানেও ভীড়ের তীব্রতা বৃদ্ধি পায়।

বিভিন্ন প্রকার ভর্তার মধ্যে সবচেয়ে সুস্বাদু ও মুখরোচক হলো- পাঁচমেশালি ও কদবেল ভর্তা। পাঁচমেশালি ভর্তা তৈরি করতে পাঁচ প্রকার ফল একসাথে মিশ্রিত করে উনুনে পেস্ট করা হয়। এই ফলগুলো হলো- জলপাই, চালতা, কাঁচকলা, পেয়ারা ও তেঁতুল।

কদবেল ভর্তা তৈরি করতে কদবেল ফল ব্যবহার করা হয়। এসব ভর্তা খেতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে ঘুরতে আসা মানুষ ভর্তার এই লোভনীয় স্বাদ আস্বাদন করতে ভুলেন না।

‘‘ক্যাম্পাসের সুস্বাদু খাবারের মধ্যে ভর্তা অন্যতম। অনেকেই ভর্তা খেতে ক্যাম্পাসে আসে। আমরাও মাঝে মাঝে খেতে আসি। খুব ভালো লাগে।’’-বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী সাগর রায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রবিন ইসলাম তার বন্ধুদের নিয়ে ঘুরতে এসেছিলেন ঢাবি ক্যাম্পাসে। তিনি বলেন, ‘‘সত্যি অসাধারণ। লোভনীয় স্বাদের আধার এই সব ভর্তা। বিভিন্ন প্রকার ফল মিশ্রিত এই সব ভর্তা না খেলে বুঝতে পারবেন না।’’

রংপুরের নীলফামারী জেলা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘুরতে এসেছিলেন মো. তইবুল ইসলাম। তিনি বলেন, ‘‘আমি এর আগে এসব ভর্তা কোনদিন খাইনি। আজকে খাওয়ার পর আমি এর স্বাদে পাগলপ্রায়।’’

ভর্তার আরও এক ভান্ডার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের অক্টোবর ভবনের ক্যান্টিন। ভেতরে ঢুকলেই দেখা যাবে বিভিন্ন ভর্তার এক বিশাল তালিকা। বাদাম ভর্তা, ইলিশ মাছ ভর্তা, রুই মাছ ভর্তা, মরিচ ভর্তা, চিকেন ভর্তা, কালো জিরা ভর্তা, শুঁটকি ভর্তা, আলু ভর্তা, পেঁপে ভর্তা, ডাল ভর্তা, সরিষা ভর্তা, ধনে পাতা ভর্তা, শিম ভর্তা, লইটা শুঁটকিসহ আরও অনেক ধরনের ভর্তা পাওয়া যাবে একদম টাটকা।

শুধু ভর্তা নয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খাবারের তালিকার মধ্যে আরও পাওয়া যায় খিচুড়ি, খাসির মাংস ও মগজ, হাঁসের মাংস, মুরগির মাংস, রুই মাছ, ইলিশ মাছ, বোয়াল মাছ, পুঁটি মাছ, চাপিলা মাছ, শিং মাছ, বেলে মাছ, কাতলা মাছ, পাঙ্গাস মাছ, কালি বাউস মাছ, গজার মাছ, তেলাপিয়া মাছ, মুরগির রোস্ট ও ঝালফ্রাই।


সর্বশেষ সংবাদ