কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

হাসান আজিজুল হক
হাসান আজিজুল হক  © ফাইল ছবি

উপমহাদেশের বিশিষ্ট কথাসাহিত্যিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দর্শন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসান আজিজুল হক মারা গেছেন। সোমবার (১৫ নভেম্বর) রাজশাহীর নিজ বাড়িতে রাত সাড়ে ৯টার দিকে তার মৃত্যু হয়। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘অসুস্থতাজনিত কারণে অধ্যাপক হাসান আজিজুল হক স্যার মারা গেছেন। মরহুমের দাফনের বিষয়ে সিদ্ধান্ত হয়নি।’

এর আগে, গত ২১ আগস্ট হাসান আজিজুল হকের শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়। সেখানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তার চিকিৎসা হয়। পরে গত ৯ সেপ্টেম্বর ঢাকা থেকে সুস্থ হয়ে বাসায় ফিরেন তিনি।

অধ্যাপক হাসান আজিজুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা আক্তার। তাঁরা উভয়ে মরহুমের আত্মার শান্তি কামনা করেছেন।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন।

১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকা ‘বিহাস’-এর নিজ বাসা ‘উজান’-এ বসবাস করছিলেন।


সর্বশেষ সংবাদ