র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা

সামি এম সাজিদ
সামি এম সাজিদ  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ শামসুজ্জোহা হলের ছাদে র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নাট্যকলা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আমিরুজ্জামান। আজ শনিবার (০৬ নভেম্বর) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি এ কথা বলেন।

অধ্যাপক আমিরুজ্জামান বলেন, আমরা র‌্যাগিংয়ের বিষয়ে অবগত হয়েছি। বিষয়টি সত্যতা যাচাইয়ের চেষ্টা চলছে। অভিযোগ প্রমাণিত হলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, এ মূহর্তে সভাপতি বাইরে থাকায় আনুষ্ঠানিক কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি কাজ শেষ করে আগামীকাল ফিরে আসলেই দ্রুত বিভাগীয় তদন্তের মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার হবে।

পড়ুন: হলের ছাদে রাবি শিক্ষার্থীকে রাতভর র‌্যাগিং

এ ঘটনায় ভুক্তভোগীর নাম সামি এম সাজিদ। তিনি বিশ্বদ্যিালয়ের ২০১৯-২০ সেশনের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী। অন্যদিকে এ ঘটনায় অভিযুক্ত করা হয়েছে একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাসুদ, মাস্টার্সের শিক্ষার্থী তপু ও রুবেলকে।

গত বৃহস্পতিবার রাত ১১টার দিকে শহীদ শামসুজ্জোহা হলের ছাদে সাজিদকে ডাকা হয়। সেখানে নিজ বিভাগ ও অন্য বিভাগের কয়েকজন সিনিয়র মিলে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতন করে তাকে। পরে ভোর ৪টার দিকে ছেড়ে দেওয়া হয়।

পরবর্তী সময়ে ভুক্তভোগীর অবস্থা বেশি খারাপ হলে শুক্রবার (৫ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ভর্তি করা হয়। অধ্যাপক আমিরুজ্জামান বলেন, ওই শিক্ষার্থীকে সেদিনই হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। সে শারীরিকভাবে তেমন আঘাতের শিকার হয়নি। তবে মানসিকভাবে অনেকটা ভীতসন্ত্রস্ত হওয়ায় ঘাবড়ে গিয়েছিল।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লিয়াকত আলী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এ ঘটনার তদারকি করছে। বিয়ষটি আমরা গুরুত্বসহকারে দেখছি। জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’


সর্বশেষ সংবাদ