রাবির গণরুমে রান্না করলে সিট বাতিল

বিশ্ববিদ্যালয়ের তাপসী রাবেয়া আবাসিক ছাত্রী হল
বিশ্ববিদ্যালয়ের তাপসী রাবেয়া আবাসিক ছাত্রী হল  © ফাইল ফটো

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৭ অক্টোবর খুলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল। ইতিমধ্যে বেশীরভাগই শিক্ষার্থী হলে এসেছেন। শিক্ষার্থীদের দুর্ভোগের কথা চিন্তা করে অনেক আবাসিক হলেই খাবারের ডাইনিং ও ক্যান্টিন ব্যবস্থা চালু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তাপসী রাবেয়া আবাসিক ছাত্রী হলে গণরুমে অবস্থানকারী শিক্ষার্থীদের ডাইনিংয়ে খাওয়ার ব্যাপারে বাধ্যবাধকতা করেছে হল কর্তৃপক্ষ। রবিবার (১৭ অক্টোবর) থেকে এই বিষয় একটি বিজ্ঞপ্তি দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণরুমে অবস্থানকারী শিক্ষার্থীদের ডাইনিংয়ে খাওয়া বাধ্যতামূলক। নিজস্বভাবে রান্নার ব্যবস্থা করা যাবেনা। এ আদেশের অন্যথা হলে সিট বাতিল করা হবে।

এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। ছাত্রীদের যাতে ভোগান্তি না হয় তাই এই নিয়ম করা হয়েছে বলে জানায় হল কর্তৃপক্ষ।

ক্ষোভ জানিয়ে হলের আবাসিক শিক্ষার্থী নওরিন আমিনা জানান, মেয়েরা এতো কষ্ট করে গণরুমে গিঞ্জি পরিবেশে বেড শেয়ার করে থাকে কয়েকটা টাকা বাঁচানোর আশায়। এ কেমন সিদ্ধান্ত? ডাইনিংয়ে কেনাবেচা কম হলে হল প্রশাসনের কি সমস্যা।

এ ব্যাপারে তাপসী রাবেয়া হলের প্রভোস্ট ড. ফেরদৌসি মাহালে বলেন, দীর্ঘ ১৮ মাস পর হল খোলা হয়েছে। গণরুমগুলোতে একরুমে অনেকজন ছাত্রীরা থাকে। ওদের রান্না করাটা অনেক ঝামেলার। তাছাড়া গণরুমে থাকা মেয়েরা ব্লকের রুমের সামনে গিয়ে রান্না করতে হয়, যারা ব্লকের রুমগুলোতে থাকে ওদেরও সমস্যা হয়। আবার রান্না করতে গিয়ে দুর্ঘটনা শিকার হতে পারে।

তিনি আরও জানান, আমি আমার হলের মেয়েদের আগে প্রায়োরিটি দিই। ওদের ডাইনিংয়ে খাবারের কোন সমস্যা হবে না এটুকু এনশিউর করেছি। ওরা যখন যেটা খেতে মন চায় আমাকে বললেই আমি ডাইনিংয়ে সেগুলো রান্না করার কথা বলে দিই। যদি ডাইনিংয়ে খাবারের মান ভালো হয় তাহলে ত রুমে রান্না করার প্রয়োজন হচ্ছে না। বাহিরে খাবারের দাম ও অনেক বেশী। সে কথা চিন্তা করেই আমরা এ শুধু গণরুমে থাকা মেয়েদের এসব শর্ত দিয়েছি এটা ওদের ভালোর জন্যই।'

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আসলে গণরুমে একসাথে অনেকগুলো ছাত্রী একসাথে থাকে। এই অবস্থায় রুমে রান্না করলে নিজের তো সমস্যা হবে, অন্যদের ও সমস্যা হবে। তাই হয়ত এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। আগে রান্না করা হতো কিনা সে বিষয়টা খোঁজ নিয়ে তোমাকে জানাবো।


সর্বশেষ সংবাদ