শিক্ষার্থীদের বরণে প্রস্তুত ঢাবির আবাসিক হলগুলো

করোনা
ঢাবির অমর একুশে হল   © ফাইল ছবি

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ৫ অক্টোবর খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলো। শিক্ষার্থীদের বরণ করে নিতে তাই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে হল কর্তৃপক্ষ। হলগুলো শতভাগ প্রস্তুত বলে দাবি প্রশাসনের।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ঘুরে ও হল প্রশাসনের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আরও পড়ুন:  ‘প্রশাসন সৎভাবে বিশ্ববিদ্যালয় চালালে ছাত্রনেতাদের অন্যায় হস্তক্ষেপ সম্ভব হবে না’

জানা গেছে, ড. মুহম্মদ শহিদুল্লাহ হল, অমর একুশে হল ও ফজলুল হক মুসলিম হলের গেট থেকে শুরু করে নতুনভাবে রঙ করে ঝকঝকে করা হয়েছে। হলের বারান্দা, বিভিন্ন তলার ওয়াশরুম, রিডিংরুম, ক্যান্টিনসহ সবখানেই পরিচ্ছন্নতার কাজ শেষ করা হয়েছে। কিছু কিছু জায়গায় সংস্কার কাজ শেষে রঙ করা হয়েছে। হলগুলোর গেটে হাত ধোয়ার জন্য নতুন করে বেসিন বসানো হয়েছে। অতিথি কক্ষ সংস্কার করে নতুনভাবে সাজসজ্জা করা হয়েছে।

প্রস্তুতির ব্যাপারে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের প্রধ্যক্ষ ড. মোহাম্মদ জাবেদ হোসেন বলেন, হল খোলার জন্য আমরা শতভাগ প্রস্তুত। প্রস্তুতি বলতে আসলে বিশেষ কিছু না, কারণ আমাদের ছাত্ররা আগেও হলে থাকতেন। শুধু পরিচ্ছন্নতার বিষয়টি আমরা দেখেছি। কার্জন এরিয়ার হলগুলো সংস্কার করতে গেলে বিপত্তি আরও বেড়ে যাবে। এগুলো অনেক পুরোনো হওয়ায় সংস্কার করতে গেলে আরও বেশি নষ্ট হবে। এরপরও যতটুকু প্রস্তুতি নেয়া যায় আমরা তা নিয়েছি।

আরও পড়ুন: সীমিত পরিসরে ঢাবির বাস চলবে ২৬ সেপ্টেম্বর থেকে

এসব হলের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের হলের প্রস্তুতির কার্যক্রম শেষ হয়েছে অনেক আগেই। হলের মাঠ, পুকুরপাড়, ক্যান্টিনসহ যেসব জায়গায় লোকসমাগম বেশি হওয়ার সম্ভাবনা আছে সেসব জায়গায় সুরক্ষা ব্যবস্থা নেওয়া হয়েছে। সব হলেই স্থাপন করা হয়েছে হাত ধোয়ার বেসিন। হলের অভ্যন্তরেও চেতনতামূলক কার্যক্রম নেওয়া হবে।


x