হিন্দু ধর্ম নিয়ে ঢাবি ছাত্রের আপত্তিকর মন্তব্য, ব্যবস্থা নিতে প্রশাসনকে অনুরোধ

  © সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সনাতন ধর্মকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে। এসব ঘটনায় জড়িতদের বিরূদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন একদল শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-প্রক্টরসহ সংশ্লিষ্টদের কাছে এসব অভিযোগ দিয়ে জড়িতদের যথাযথ ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এরকম একটি অভিযোগ আমাদের কাছে এসেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

লিখিত অভিযোগ উল্লেখ করা হয়, ফারুক হোসেন নামে ঢাবির এক শিক্ষার্থী গত ১৭ নভেম্বর, ২০২০ রাত ১০টা ৩০ মিনিটে তার ফেসবুক আইডি (Faruk Hossain Khokon) থেকে সনাতন ধর্মের অবতার শ্রীকৃষ্ণকে নিয়ে একটি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী ও উস্কানিমূলক পোস্ট করেন। তিনি ব্যবসায় শিক্ষা অনুষদের অন্তর্ভুক্ত ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

এছাড়া কিছুদিন আগে ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামক একটি ফেসবুক গ্রুপে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ৪র্থ বর্ষের ছাত্র মোহাম্মদ আরেফিন তার (Md Arefin) নামক ফেসবুক আইডি থেকে হিন্দুদের ‘কুত্তার বাচ্চা’ গালি ও তাদের দেবতা শিবকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন।

‘এই দুজনের মন্তব্য সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের ধর্মানুভূতিতে ও মানুষের সুস্থ রুচিতে গভীরভাবে আঘাত করে ও তীব্র ক্ষোভের জন্ম দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো বাংলাদেশের শীর্ষ বিদ্যাপীঠে এরকম তৎপরতায় মর্মপীড়াদায়ক। পরবর্তীতে দুজনই পোস্ট কমেন্ট নিজ নিজ ফেসবুক থেকে মুছে ফেলেন।’

শিক্ষার্থীদের অভিযোগ পত্রে দোষীদের শাস্তি দাবি ও বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনা, ধর্মীয় সহনশীলতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ করা হয়।


সর্বশেষ সংবাদ