চবির ভিসি হিসেবে নিয়োগ পাচ্ছেন অধ্যাপক ইয়াহইয়া আখতার

অধ্যাপক ড. মুহাম্মদ  ইয়াহইয়া আখতার
অধ্যাপক ড. মুহাম্মদ  ইয়াহইয়া আখতার  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ  ইয়াহইয়া আখতার। আগামী সপ্তাহের শুরুতে তাকে এই পদে নিয়োগ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হতে পারে। 

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের একটি সূত্র তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্রটি জানিয়েছে, অফিসের সময় শেষ হওয়ায় আজ প্রজ্ঞাপন জারি হয়নি। তবে দ্রুতই প্রজ্ঞাপন হবে। 

জানতে চাইলে অধ্যাপক ড. ইয়াহইয়া বলেন, বিষয়টি আমিও শুনেছি। শিক্ষা উপদেষ্টার সঙ্গে আমার কথা হয়েছে। বাকিটা প্রজ্ঞাপন জারি হলে জানা যাবে বলে তিনি মন্তব্য করেন।

আরও পড়ুন: ত্রাণ দিতে গিয়ে দুর্ঘটনায় আহত চবি শিক্ষার্থী পলাশ মারা গেছেন

এর আগে গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনের পদত্যাগের দাবিতে আন্দোলনে মুখে পদত্যাগ করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের এবং দুই উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও অধ্যাপক সেকান্দর চৌধুরী। এরপর থেকে ১ মাস উপাচার্য ও উপ-উপাচার্যহীন আছে বিশ্ববিদ্যালয়টি।

এদিকে, গত ২৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. শাহীনুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম জ্যেষ্ঠ কোনো অধ্যাপকের মাধ্যমে পরিচালনার জন্য বলা হয়েছে। পরে চবির আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছিল অধ্যাপক হেলাল উদ্দিন নিজামীকে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে সশরীরে একাডেমিক কার্যক্রম শুরু না হওয়ায় চবির শিক্ষার্থী আশঙ্কা করছেন লম্বা সেশনজটের। এ জন্য দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে গত ৮ সেপ্টেম্বর থেকে আন্দোলন করছেন তারা। সর্বশেষ আজ দুপুরে দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে প্রধান ফটকে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা।

 


সর্বশেষ সংবাদ