ঢাবিতে সিন্ডিকেট সদস্যদের পদত্যাগের দাবিতে মানববন্ধন

ঢাবিতে সিন্ডিকেট সদস্যদের পদত্যাগের দাবিতে মানববন্ধন
ঢাবিতে সিন্ডিকেট সদস্যদের পদত্যাগের দাবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিন্ডিকেট সদস্যের পদত্যাগ এবং পূর্বের সিন্ডিকেট ভেঙে দিয়ে শিক্ষার্থীবান্ধব ব্যক্তিদের নিয়ে নতুন সিন্ডিকেট গঠনের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধনের অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীদের ‘দালালদের ঠিকানা, এই ঢাবিতে হবে না’; ‘স্বৈরাচারের ঠিকানা, এই ঢাবিতে হবে না’; ‘হাসিনার দালালেরা হুঁশিয়ার সাবধান’; ‘অবৈধ সিন্ডিকেট, ভেঙে দাও গুড়িয়ে দাও’ সহ নানা স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান সিন্ডিকেট সদস্যরা আওয়ামীলীগের সমর্থক। তাদেরকে স্বৈরাচারের দোসর আখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সিন্ডিকেট ভেঙে দিয়ে শিক্ষার্থীবান্ধব সিন্ডিকেট গঠন করে দ্রুত শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানায় শিক্ষার্থীরা।

আরও পড়ুন: ইউজিসি সদস্য হলেন ঢাবির দুই অধ্যাপক তানজীমউদ্দিন ও আনোয়ার হোসেন

মানববন্ধনে বাংলা বিভাগের শিক্ষার্থী মোসাদ্দেক আলী বলেন, ‘এই সিন্ডিকেট অবৈধ ভাবে গড়া হয়েছিল। অনেকে সদস্য বিনা প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছিল।’ তিনি দ্রুততম সময়ে শিক্ষার্থীবান্ধব সিন্ডিকেট গঠন করে ১ম মিটিংয়ে ছাত্র রাজনীতির বিষয়টি পরিষ্কার করার আহ্বান জানান। 

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ইমরান বলেন, ‘গত ১৫ বছর ঢাবিতে শিক্ষাবান্ধব কোন কর্মসূচি নেওয়া হয়নি। বিগত ১৫ বছরে সকল আওয়ামী দোসরদের সিন্ডিকেট সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। যখন জুলাই গণঅভ্যুত্থান পুরো দেশে ছড়িয়ে পড়েছে তখনও এই সিন্ডিকেট আমাদের হল ছাড়তে বাধ্য করেছিল। তাদের আদেশে পুলিশ বিজিবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করেছে। এই সিন্ডিকেট ভেঙে দিয়ে শিক্ষার্থীবান্ধব সিন্ডিকেট গঠন করে দ্রুত শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে।’

ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষার্থী তারেক মাসুদ ইরফান বলেন, ‘এই সিন্ডিকেটের হাতে শহিদদের রক্ত লেগে আছে। তারা বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হতে পারে না। তারা আমাদের হল ছাড়তে বাধ্য করেছিল।  আমরা হল না ছাড়লে হয়ত হাজার মানুষ শহিদ হতো না, বিশ হাজারের অধিক আহত হতো না।’

মানববন্ধন শেষে উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ