অধ্যাপক তানজীমকে নিয়ে ‘অপপ্রচার’ বন্ধ চায় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীমউদ্দীন খানকে নিয়ে ‘অপপ্রচার’ বন্ধের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’। সংগঠনটি বলছে, তার সম্পর্কে একটি ঘটনার বরাত দিয়ে বিভ্রান্তিমূলক, উদ্দেশপ্রণোদিত এবং মানহানিকর তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে। শিক্ষক সংগঠনটির নেতারা এর সদস্য অধ্যাপক তানজীমকে নিয়ে ‘অপপ্রচার’ প্রতিহত করার আহ্বান জানিয়েছেন। 

রবিবার (১১ আগস্ট) এক বিবৃতিতে এ আহ্বান জানায় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। 

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের সক্রিয় সদস্য অধ্যাপক তানজীমউদ্দীন খান সম্পর্কে একটি ঘটনার বরাত দিয়ে বিভ্রান্তিমূলক, উদ্দেশ্যপ্রণোদিত এবং মানহানিকর তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, অধ্যাপক তানজীম কোনো ধরনের বৈষম্যের পক্ষে নন। কাউকে কোনো তকমা বা আখ্যা দিয়ে তার নাগরিক অধিকার হরণের বিরুদ্ধে অধ্যাপক তানজীম বরাবরই সোচ্চার। 

প্রত্যক্ষদর্শীর বরাতে জানা যায় দাবি করে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক বলছে, তিনি উপস্থিত হওয়ার আগেই ক্যালিগ্রাফি শিল্পীরা অনভিপ্রেত এবং আগ্রাসী আচরণের শিকার হন। যা অনাকাঙ্ক্ষিত এবং ন্যাক্কারজনক। অধ্যাপক তানজীম এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক ভয়-ভীতি দেখানো, সন্দেহের বশে অন্য নাগরিকের ফোনের তথ্য ঘেঁটে দেখা, আক্রমণাত্মক ভাষা ব্যবহার, জিম্মি করে রাখা কোনোভাবেই সর্মথন করেন না। তিনি উত্তেজিত শিক্ষার্থী ও সাংস্কৃতিককর্মীদের ক্ষোভ প্রশমন করে শহীদ মিনারে আরবি ক্যালিগ্রাফি করতে আসা শিক্ষার্থীদের রক্ষার উদ্দেশে সবার সঙ্গে কথা বলেছেন। ধর্মীয় বিভাজন উসকে দিয়ে অস্থিতিশীলতা সৃষ্টি হলে তা কীভাবে কতিপয় ভারতীয় 'গদি মিডিয়া' কর্তৃক বাংলাদেশের বিরুদ্ধে চলমান প্রোপাগান্ডাকেই শক্তিশালী করবে সেটি ব্যাখ্যা করেছেন। পরস্পরের দেয়াল-লেখা মুছে ফেললে অসন্তোষ তৈরি হবে-সেটাও জানিয়েছেন। 

বিবৃতিতে আরও বলা হয়, শিক্ষক হিসেবে বরাবরের মতোই আক্রান্ত শিক্ষার্থীদের পক্ষেই তিনি দাঁড়িয়েছেন। ফলস্বরূপ, উত্তেজনাপূর্ণ পরিস্থিতি সামাল দিয়ে ক্যালিগ্রাফি করতে আসা শিক্ষার্থীদের রক্ষা করায় অধ্যাপক তানজীমকে তারা ধন্যবাদ জানিয়েছেন এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কিন্তু অধ্যাপক তানজীম ন্যায়সঙ্গত এবং বৈষম্যহীন অবস্থানে অনড় থাকার ফলে একটা পক্ষ তার বিরুদ্ধে তৈরি হওয়া তাদের দীর্ঘদিনের ক্ষোভকে এখন ব্যবহার করতে চাইছে এবং গণঅভ্যুত্থানে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের ভূমিকাকেও প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা করছে। আমরা এই ধরনের ঘৃণ্য উসকানিমূলক রাজনীতি না করার আহ্বান জানাই।

বিবৃতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষ থেকে অধ্যাপক তানজীমউদ্দীন খানের বিরুদ্ধে চলমান অপপ্রচারকে প্রতিহত করা এবং পরস্পরকে বোঝাবুঝির পথ সৃষ্টির জন্য জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

 


সর্বশেষ সংবাদ