কোটা পুনর্বহালের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

কোটা পুনর্বহালের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ
কোটা পুনর্বহালের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ  © টিডিসি রিপোর্ট

বাংলাদেশে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। তারা বলছেন, হাইকোর্টের জারি করা এ রায় তারা মানতে নারাজ।

বুধবার (৫ জুন) রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আন্দোলনে সমবেত হন শত শত শিক্ষার্থী। এসময় কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদের। 

আন্দোলনে অংশগ্রহণকারী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মো. জাহিদুল হক বলেন, কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আমরা আন্দোলন করছি। হাইকোর্টের প্রতি সম্মান রেখে আমরা বলতে চাই, সরকারি চাকরিতে কোটার বিষয়টি যাতে করে পুনরায় বিবেচনা করা হয়।

তিনি বলেন, আমরা একটা সরকারি চাকরির স্বপ্ন লালন করে অনেক কষ্ট করে লেখাপড়া করতেছি। এখানে যদি প্রথম শ্রেণির চাকরিতে ৫৬ শতাংশ কোটা থাকে তাহলে আমাদের লালিত স্বপ্নগুলো ধুলোয় মিশে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, কোটা পদ্ধতি নিয়ে আজ হাইকোর্ট যে রায় দিয়েছেন এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এটাকে আমরা প্রত্যাখ্যান করছি। আমি মনে করি, ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা স্বাধীনতার জন্য অবমাননাকর। হাইকোর্টের এ রায়ের পর প্রকৃত মেধার মূল্যায়ন কীভাবে হবে, সেটাই এখন প্রশ্নবিদ্ধ।

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

গতকাল বুধবার (০৫ জুন) হাইকোর্টের নতুন এ রায়ের পর পরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে এসে সংক্ষিপ্ত সমাবেশ করেন। একইসঙ্গে আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় রাজু ভাস্কর্যের সামনে ফের বিক্ষোভ দিয়েছেন তারা। এছাড়া আরও একাধিক বিশ্ববিদ্যালয়ে একই কর্মসূচি আহ্বান করা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ