ঢাবিতে চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন চলছে

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) ঢাবি ছায়া জাতিসংঘ সংগঠনের উদ্যোগে শুরু হয় এই সম্মেলনের একাদশতম অধিবেশন। যা চলবে আগামী ২ জুন পর্যন্ত।

ঢাবি ছায়া জাতিসংঘ সংগঠন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মহাসচিব এস এম নাহিয়ান ইসলামের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। দেশ ও দেশের বাইরের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আগত পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন এবারের অধিবেশনে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ স ম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন উপ উপাচার্য ড. শীতেশ চন্দ্র বাছার এবং ডিইউমুনার মডারেটর অধ্যাপক ড. দেলোয়ার হোসেইন।  আরও উপস্থিত ছিলেন ড. ডেভিড ডোল্যান্ড (রেজিস্ট্রার, ব্র্যাক ইউনিভার্সিটি) এবং এম জে সোহেল (সাবেক সভাপতি, ডিইউমুনা)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাকসুদ কামাল বলেন, ‘আমাদের অবশ্যই টেকসই উন্নয়নমূলক কাজের চর্চা করতে হবে এবং তা প্রচারের উপায় খুঁজে বের করতে হবে।’

এবারের অধিবেশনের মূল প্রতিপাদ্য বিষয় হলো- ‘সংঘাতের ঊর্ধ্বে স্থায়িত্ব: ন্যায্য শান্তি প্রতিষ্ঠায় সম্মিলিত উদ্যোগ’। ডানমান-২০২৪ এর মহাসচিব এস এম নাহিয়ান ইসলাম বলেন, ‘আমরা একাত্মতার সঙ্গে ফিলিস্তিনিদের পাশে আছি এবং ডানমান-২০২৪ এর প্রতিপাদ্যটি ন্যায়বিচারের প্রতি আমাদের প্রতিশ্রুতির একটি উদাহরণ।’

গতবছরের মতো এবারও ডিইউমুনা প্রণয়ন করেছে একটি ইকুইটি পলিসি, যার মূল উদ্দেশ্য হলো প্রতিনিধি ও পরিচালনা পর্ষদের নিরাপত্তা ও সুষ্ঠু পরিচালনা ব্যবস্থা নিশ্চিত করা। এটি সম্পূর্ণ অধিবেশনে একটি ন্যায়সংগত পরিবেশ নিশ্চিতকরণে ভূমিকা রাখবে। ২০২২ সালে প্রথম চালু করা হয় এই ইকুইটি পলিসি।

বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জটিল বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা, বিতর্ক ও সমাধান প্রণয়নের উদ্দেশ্যে এ বছর মোট ১১টি কমিটি নির্ধারণ করা হয়েছে। এর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা তাদের কূটনৈতিক ও যোগাযোগ দক্ষতা এবং উপস্থিত বক্তৃতার মতো গুণ বিকাশ করতে পারে।

এ বছর ৫টি নতুন কমিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন কমিটিগুলো হলো: আফ্রিকান ইউনিয়ন (এইউ), ইউনাইটেড নেশনস অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন (ইউএনডিআরআর), কমিটি অন দ্য পিসফুল ইউজেস অব আউটার স্পেস (সিওপিইউওএস), উত্তর আটলান্টিক চুক্তি সংগঠন মিলিটারি কমিটি এবং ব্রিকস প্লাস সামিট।

ব্রিকস প্লাস সামিটে বাংলাদেশের ছায়া জাতিসংঘ সার্কিটে প্রথমবারের মতো এসেছে ডাবল ডেলিগেশন। এছাড়াও এবার বিশেষভাবে বেশ কয়েকটি কমিটিতে দুইটি করে আলোচ্যসূচি নিয়ে আলোচনা করা হবে।

২০১২ সাল থেকে অত্যন্ত সুষ্ঠুভাবে শিক্ষামূলক এই কার্যক্রমের আয়োজন করে আসছে ডিইউমুনা। ড. ডেভিড ডোল্যান্ড বলেন, ‘পরবর্তী প্রজন্মের নেতৃত্ব ও ক্ষমতায়ন ডিইউমুনার লক্ষ্যের সাথে সম্পূর্ণভাবে একতাবদ্ধ।’

মহাসচিব এস এম নাহিয়ান ইসলামের নেতৃত্বে এই অধিবেশন চারদিনব্যাপী চলবে। রোববার (২ জুন) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে আয়োজন। অংশগ্রহণকারীরা তাদের স্বতঃস্ফূর্ততা ও পেশাদারিত্ব প্রকাশের মাধ্যমে সম্মেলনটিকে প্রাণবন্ত ও সফল করে তুলবে বলে আশা সংগঠনটির।


সর্বশেষ সংবাদ