আলোচিত হিজাব ইস্যু নিয়ে ঢাবি অধ্যাপক ‘মন্তব্য ডিলেট করে দিয়েছি’

আলোচিত সেই ছবি ও ঢাবি অধ্যাপক
আলোচিত সেই ছবি ও ঢাবি অধ্যাপক  © সংগৃহীত

স্বর্ণপদক জয়ী কয়েকজন নারী শিক্ষার্থীর হিজাব নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের সুপারনিউমারি অধ্যাপক ড. আজিজুর রহমান। সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা-সমালোচনার মাঝে আলোচিত মন্তব্যটি ডিলেট করে দিয়েছেন বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন এ অধ্যাপক। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে হিজাব ইস্যুতে আলোচনায় ছিলেন এই শিক্ষক।

ইন্দোনেশিয়ার জাকার্তায় আয়োজিত ওয়ার্ল্ড সায়েন্স, এনভারনমেন্ট এন্ড ইঞ্জিনিয়ারিং প্রতিযোগিতায় (ডব্লিউএসইইসি) স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের নারী শিক্ষার্থীরা। জানা যায়, 'প্রহরী' নামে বিশেষ ধরনের রোবট তৈরি করে স্বর্ণপদক জিতেছে নারী শিক্ষার্থীদের একটি দল কোড ব্ল্যাক। গত ১৯ মে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত প্রতিযোগীতায় অংশ নিয়ে এ স্বর্ণপদক জিতেন তারা। স্বর্ণপদকপ্রাপ্তদের একটি খবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ড. লাফিফা জামাল ফেসবুকে শেয়ার দিলে সেখানে অধ্যাপক ড. আজিজুর রহমান একটি কমেন্ট করেন, ‘আপনার দলের মেয়েদের কালো হিজাব পরিহিত পোষাক বাঙালি মেয়েদের প্রতিনিধিত্ব করে কী?’ 

এদিকে এই মন্তব্যের স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় নেটিজেনদের। জোবায়ের আহমেদ নামে একজন ফেসবুকে লিখেন, ‘সদ্য কৈশোর উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীরাদের অর্জনকে স্বীকৃতি না দিয়ে তাদের পোশাক নিয়ে মন্তব্য কতটুকু সমীচীন স্যার!! শেখ সাদীর পোশাকের গল্প মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ’

এর আগে ২০১৬ সালে হিজাব পরে ক্লাসে আসার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রীকে ক্লাস থেকে বের করে দেয়ার অভিযোগ উঠে এই শিক্ষকের বিরুদ্ধে। ড. আজিজুর রহমান আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের প্রভাবশালী সদস্য ছিলেন।

মন্তব্যের বিষয়ে অধ্যাপক ড. আজিজুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি হিজাব ইস্যুতে যে মন্তব্য করেছিলাম সেটা ডিলেট করে দিয়েছি। যেহেতু সমাজ এটা ভালো মনে করছে না তাই মন্তব্য ডিলেট করে দিয়েছি। এসময় তিনি নারী শিক্ষার্থীদের এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানান।


সর্বশেষ সংবাদ