স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজন দূষণমুক্ত পরিবেশ: ঢাবি উপাচার্য

আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা
আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা  © সংগৃহীত

দেশের সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষা এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেছেন, সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন এবং সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। 

সোমবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে উপাচার্য এ কথা বলেন। এ সময় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগসহ দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহে সামাজিক চাহিদা অনুযায়ী সমন্বিত পন্থায় কারিকুলাম আধুনিকায়নের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘Navigating Development Pathways in the Evolving Global Order’ শীর্ষক দু’দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন সোমবার শেষ হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। নগরীর একটি হোটেলে এ সম্মেলনের আয়োজন করা হয়।

আরো পড়ুন: ঢাবির গবেষণার পরিবেশ উন্নত করতে সহযোগিতার আগ্রহ যুক্তরাজ্যের অধ্যাপকের

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন। ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর স্বাগত বক্তব্য দেন এবং অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ ধন্যবাদ জ্ঞাপন করেন। অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালন করেন। 

সম্মেলনের ৯টি সেশনে ৩৪টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়া চারটি পলিসি ডায়লগ এবং চারটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। এতে বাংলাদেশ, নেদারল্যান্ডস, চীন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ব্রুনাই, যুক্তরাষ্ট্র, ভারত, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, নেপাল, ইথিওপিয়া, কোরিয়াসহ বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা অংশ নেন।

 

সর্বশেষ সংবাদ