একাডেমিক মাস্টারপ্ল্যান ছাড়া কোনো বিশ্ববিদ্যালয় চলতে পারে না : চবি উপাচার্য

উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের
উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের  © টিডিসি ফটো

‘প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের একটি মাস্টারপ্ল্যান থাকতে হবে। এই বিশ্ববিদ্যালয়ের কোনো একাডেমিক মাস্টারপ্ল্যান নেই।’ একাডেমিক মাস্টারপ্ল্যান ছাড়া কোনো বিশ্ববিদ্যালয় বেশিদিন রান করতে পারে না বলে মনে করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

রবিবার (২৮ এপ্রিল) দুপুর ১২টায় ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে চবি শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত বিদায়ী ও নবাগত শিক্ষকদের সম্মাননা ও সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আপনারা এই বিশ্ববিদ্যালয়কে শিক্ষা, দীক্ষা ও গবেষণায় অনন্য উচ্চতায় নিয়ে যাবেন এই আশাবাদ ব্যক্ত করছি। যারা এই বিশ্ববিদ্যালয়ের পুরাতন শিক্ষক তাঁরা এই বিশ্ববিদ্যালয় গড়ার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন। আপনারা তাদেরকে অনুসরণ, অনুকরণ করবেন।

তিনি বলেন, একাডেমিক মাস্টারপ্ল্যান ছাড়া কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার উন্নয়ন সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ের মূল কাজ গবেষণা। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট ক্লাসরুম গড়তে হবে। আপনাদের ভালোভাবে ক্লাস নিতে হবে এবং পাশাপাশি গবেষণায় মনোযোগ দিতে হবে। শুধু ক্লাস রুমের পড়াই যথেষ্ট নয়। 

নবীন শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় গড়ার জন্য পুরাতন শিক্ষকরা অনেক ত্যাগ স্বীকার করেছেন। আপনারাও ত্যাগ করে যাবেন। শিক্ষকতা হতে হবে নেশা। শিক্ষকতাকে কখনো পেশা হিসেবে নিবেন না এটা একটি নেশার মতো। পরিশেষে উপাচার্য প্রবীণ ও নবীন শিক্ষকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপ- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষকবৃন্দসহ অনেকে।

 

সর্বশেষ সংবাদ