ঢাবিতে কোরআন পাঠ অনুষ্ঠান নিয়ে উপাচার্যকে উকিল নোটিশ

ঢাবির বটতলায় রমজানকে স্বাগত জানিয়ে আয়োজিত কোরআন তেলাওয়াত অনুষ্ঠান
ঢাবির বটতলায় রমজানকে স্বাগত জানিয়ে আয়োজিত কোরআন তেলাওয়াত অনুষ্ঠান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বটতলায় রমজানকে স্বাগত জানিয়ে কোরআন তেলাওয়াত অনুষ্ঠান আয়োজন নিয়ে আরবি বিভাগের চেয়ারম্যানকে কলা অনুষদ ডিনের চিঠি দেওয়ার ঘটনায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে উকিল নোটিশ দেওয়া হয়েছে। সম্প্রতি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মুহাম্মদ নওশাদ জমির নোটিশটি পাঠান। 

এতে আরবি বিভাগের চেয়ারম্যানকে পাঠানো চিঠি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। এর ব্যত্যয় ঘটলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। নোটিশে বলা হয়, ক্যাম্পাসে কোরআন তেলাওয়াত আয়োজনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষার্থীদের কেন শাস্তি দেওয়া হবে না, তার জবাব চেয়ে কলা অনুষদের ডিন ড. আব্দুল বাছির ১৩ মার্চ আরবি বিভাগের চেয়ারম্যান ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হককে চিঠি দেন। এতে আরবি সাহিত্য পরিষদ কর্তৃক ওই অনুষ্ঠান আয়োজনকে প্রক্টর অফিসের নিয়ম লঙ্ঘন হিসেবে অভিহিত করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ে মুক্তবুদ্ধি চর্চার লঙ্ঘন।

আরও বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠই নয়, বরং এটি দেশের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক বিবর্তন ও বিপ্লবের কেন্দ্রবিন্দুও বটে। সুতরাং এখানে জনগণের ক্ষতি সাধন হবে না, এমন যে কোনো সংগঠন তৈরি করার, একত্র হওয়ার এবং বাক ও চিন্তার স্বাধীনতার অধিকার শিক্ষার্থীদের রয়েছে। কোরআন তেলাওয়াতের অনুষ্ঠানকে ঘিরে কারণ দর্শানোর নোটিশ জারি করার দুর্ভাগ্যজনক ঘটনা বাংলাদেশের সংবিধান এবং সংবিধানের অধীনে ধর্মীয় স্বাধীনতা প্রয়োগ করার অধিকারের নিয়মের পরিপন্থী।

আরো পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা প্রকাশ

এ বিষয়ে আরবি বিভাগের চেয়ারম্যান ড. যুবাইর মোহাম্মদ এহসানুল হক বলেন, নোটিশ প্রেরণকারী আইনজীবীকে আমি চিনি না, তার সঙ্গে আমার কখনো কথা হয়নি। আরবী বিভাগের একাডেমিক কমিটির সিদ্ধান্তক্রমে বিভাগের একটি প্রতিনিধি দল ডিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। উদ্ভূত পরিস্থিতি সমাধান হয়েছে। এ বিষয়ে আমি ও ডিন উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেছি। আইনি নোটিশের সঙ্গে আমার বা বিভাগের কোনো সম্পর্ক নেই।

এর আগে, গত ১০ মার্চ বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে বটতলায় মাহে রমজানকে স্বাগত জানিয়ে কোরআন তেলাওয়াত আসরের আয়োজন করে আরবি সাহিত্য পরিষদ নামে এক সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এমন অনুষ্ঠানের আয়োজকে অনেকে ইতিবাচকভাবে নিলেও কেউ কেউ নেতিবাচকভাবে নিয়ে সমালোচনা করেন।


সর্বশেষ সংবাদ