ভাড়া বেশি চাওয়ায় বাস আটকে চাঁদা আদায় জাবি ছাত্রলীগের

জাবি ও ছাত্রলীগ লোগো
জাবি ও ছাত্রলীগ লোগো  © টিডিসি ফটো

টিকিটের ভাড়া বেশি চাওয়ায় বাস আটকে ৩৫ হাজার টাকা চাঁদা আদায় করার অভিযোগ উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের কয়েকজন নেতার বিরুদ্ধে। সোমবার (২৫ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেটে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ঈদে বাড়ি ফেরার উদ্দেশ্যে বাসের টিকিট কাটতে নবীনগর গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী সজীব মন্ডল। কিন্তু গাইবান্ধা রুটে চলাচলকারী আলহামরা পরিবহণ সাধারণ সময়ের তুলনায় ভাড়া বেশি চায়। বিষয়টি নিয়ে সেখানে বাকবিতণ্ডা হয়।

এরপর সজীব বিষয়টি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের বন্ধুদের জানান। এরপর ওই হলের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আলহামরা পরিবহনের একটি বাস আটক করেন। পরে অতিরিক্ত ভাড়া চাওয়ার বিষয়টি পাশ কাটিয়ে মারধরের অভিযোগ তুলে ছাত্রলীগের কয়েকজন নেতা বাস কোম্পানির কাছ থেকে ৩৫ হাজার টাকা চাঁদা নিয়ে বাস ছেড়ে দেন।

ঘটনাস্থলে থাকা ছাত্রলীগের একটি অংশ জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহসভাপতি মাজেদুল ইসলাম সজীব, মাহমুদ আল গাজ্জালী, মো. হাসান মাহমুদ ফরিদ ও উপ কর্মসংস্থান সম্পাদক নাহিদ ফয়সালকে মালিকপক্ষের সাথে কথা বলতে দেখেছেন।

ইংরেজি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী সজীব মন্ডল সাংবাদিকদের জানান, গাইবান্ধায় গ্রামের বাড়ি যাওয়ার জন্য ৩ এপ্রিলের বাসের টিকিট কাটতে তিনি নবীনগরের আলহামরা পরিবহনের কাউন্টারে যান। ওই কোম্পানির ৮০০, এক হাজার এবং ১২শ টাকা মানের তিন ধরনের এসি বাস ঢাকা-গাইবান্ধা রুটে চলাচল করে। এরমধ্যে সজীব এক হাজার টাকার ইকোনমি ক্লাসের বাসের (হিনো আরএম-২) টিকিট চাইলে কাউন্টার মাস্টার জানান ওই টিকিটের দাম বেড়ে দুই হাজার টাকা হয়েছে। এসময় তিনি ভাড়ার চার্ট দেখতে চান। একপর্যায়ে তার সাথে থাকা মোবাইল ক্যামেরায় ঘটনা ভিডিও করতে শুরু করেন।

সজীব জানান, ভিডিও শুরুর পর কাউন্টার মাস্টার ভিডিও বন্ধ করতে বলেন এবং তাকে ভেতরে গিয়ে সব দেখতে বলেন যে কোম্পানির দেয়া টিকিটের দুই হাজার টাকা। এ নিয়ে তর্কবিতর্কের এক পর্যায়ে তাকে মারধর করা হয়েছে বলে দাবি করে তিনি বলেন, সেখান থেকে বের হয়ে হলের বন্ধুদের বিষয়টি জানাই। এরপর হল থেকে সবাই গিয়ে বাস আটক করে। কিন্তু চাঁদা নেয়ার বিষয়টি আমি জানি না।

আলহামরা পরিবহনের নবীনগর কাউন্টারের টিকিট বিক্রেতা জানান, বিকেল সাড়ে ৩টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ঢাকা-গাইবান্ধা রুটের এসি বাসের টিকিট কাটতে আসেন। ওই রুটের ইকোনমি ক্লাস বাসের টিকিটের দাম স্বাভাবিক সময়ে এক হাজার টাকা থাকলেও ঈদে কোম্পানির পক্ষ থেকে তা বাড়িয়ে দুই হাজার টাকা করা হয়। বেশি ভাড়ার কথা শুনে ওই শিক্ষার্থী টিকিটের দাম কমাতে বলে। তখন আমি তাকে দাম কমানো যাবে না বলে জানাই। বলি, ‘কোম্পানি থেকে এটা করে দেয়া। আপনি আমার ওয়েবসাইট দেখেন। আমার দাম কমানোর সাধ্য নেই। আপনি যদি ঢাকায় কথা বলে ফ্রি করে নিতে পারেন আমার কোন সমস্যা নেই। কোম্পানি যে রেট দেয় আমাকে ওই রেটে বিক্রি করতে হয়।’

এরপর ওই শিক্ষার্থী চলে যান বলে জানান আলহামরা পরিবহনের নবীনগর কাউন্টারের টিকিট বিক্রেতা। দাবি করেন, সেখানে কোন মারামারি বা হেনস্তার ঘটনা ঘটেনি। টিকিটের দাম কমানো নিয়ে কথা কাটাকাটি হয়েছে।

সাভার কাউন্টারের পরিবহণ কর্মকর্তা মামুন বলেন, ‘আমাদের নবীনগর কাউন্টারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সাথে টিকিটের দাম দিয়ে তর্কাতর্কি হয়। পরে সে সেখান থেকে চলে এসে বিশ্ববিদ্যালয়ে বাস আটকায়। সন্ধ্যায় আমি বিশ্ববিদ্যালয়ে আসলে আমার থেকে এক লাখ টাকা দাবি করা হয়, না হলে বাসে আগুন দেয়া হবে বলে হুমকি দেয়। পরে ৩৫ হাজার টাকায় সমাধান হয়। আমি টাকা পকেট থেকে বের করার পরই তা নিয়ে নেন ছাত্রলীগের নেতা নাহিদ।’

ওই নেতাকে আগে থেকে চিনতেন কি না- জানতে চাইল মামুন বলেন, শুরু থেকেই তিনি আমাদের সাথে কথা বলেছেন, টাকা দাবি করেছেন। তখন তার নাম শুনেছি। যে হলের ছাত্রের সাথে ঝামেলা হয়েছে তিনিও ওই হলের ছাত্র।’

তবে ছাত্রলীগের উপ কর্মসংস্থান সম্পাদক নাহিদ ফয়সাল টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, ‘ইফতারের পর সোহেল ভাইসহ আমরা ডেইরি গেটে চা খাচ্ছিলাম। তখন একজন বাস আটকানো সম্পর্কে জানালে সোহেল ভাই আমার সিনিয়রদের বাস ছাড়ার বিষয়টি বললে তারা বাস ছেড়ে দিয়েছে। এ বিষয়ে আমি কিছুই জানি না। যদি কেউ চাঁদাবাজ প্রমাণ করতে পারে তাহলে আর রাজনীতি করবো না।’

যদিও ঘটনার সময় ডেইরি গেটে শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল উপস্থিত ছিলেন। নাম প্রকাশ না করার শর্তে ছাত্রলীগের এক নেতা বলেন, বাসের মালিক পক্ষ প্রথমে সভাপতির কাছে আসলে তিনি ঘটনার কোন সুরাহা করতে পারবেন না বলে জানান এবং যারা বাস আটক করেছে তাদের সাথে কথা বলতে বলেন। এরপর টাকার মাধ্যমে বিষয়টি সমাধান হয়।

এ বিষয়ে জানতে চাইলে আক্তারুজ্জামান সোহেল বলেন, এখানে চাঁদাবাজির ঘটনা ঘটেছিল কি না জানি না। তবুও যদি কেউ টাকা নিয়ে থাকে তদন্ত করে সাত দিনের মধ্যে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মনে করছেন, অতিরিক্ত ভাড়া নেয়ার বিষয়টির প্রতিবাদ করা অবশ্যই যৌক্তিক। সেক্ষেত্রে বাস আটকে মালিকপক্ষকে ডেকে ভাড়া কমানোর জন্য আলোচনা বা চাপ দেয়া যেত। কিন্তু তা না করে নিজেদের স্বার্থ হাসিল করতে বাস আটকে টাকা নেয়া উলটো বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করে। এতে ভাড়া কমবে না, উলটো সব শিক্ষার্থীকে এর খেসারত দিতে হবে।


সর্বশেষ সংবাদ