জাবিতে ধর্ষণের ঘটনার বিচারে ধীরগতি, অসন্তোষ তদন্ত কমিটির

জাবিতে ধর্ষণের ঘটনার বিচারে ধীরগতি
জাবিতে ধর্ষণের ঘটনার বিচারে ধীরগতি  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের বিচার ধীরগতিতে হওয়ায় অসন্তোষ প্রকাশ তদন্ত কমিটির সদস্যরা। অসন্তোষ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক এস এম আনোয়ার উল্লাহ ভূঁইয়া বলেন, তদন্ত কমিটি থেকে আমরা যে সুপারিশ ও পর্যবেক্ষণ দিয়েছি আর পত্র-পত্রিকা মারফত সিন্ডিকেটের যে সিদ্ধান্ত আমরা দেখতে পেরেছি তার মধ্যে যোজন যোজন দূরত্ব।

বুধবার (১৩ মার্চ) সকাল ৯টা থেকে তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ে 'নিপীড়ন বিরোধী মঞ্চের' ব্যানারে পাঁচ দফা দাবিতে অবরোধ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। এর আগে, গত সোমবার সকাল নয়টা থেকে নতুন প্রশাসনিক ভবনের ফটকে তালা ঝুলিয়ে অবরোধ শুরু করেন আন্দোলনকারীরা।

তিনি বলেন, আমাদের সুপারিশের মাত্র ত্রিশ ভাগ কার্যকর করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে সিন্ডিকেটের কার্যবিবরণী হাতে পেলে এ ব্যাপারে সংবাদ সম্মেলন করে আমরা অংশীজনদের জানাতে পারবো।' ধর্ষণের ঘটনায় ধর্ষক ও তার সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে গঠিত তদন্ত কমিটির সুপারিশের নূন্যতম অংশ বাস্তবায়ন হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। 

এদিকে, অবরোধ চলাকালে উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার ও কোষাধ্যক্ষসহ প্রশাসনিক ভবনের কোনো কর্মকর্তা ও কর্মাচারীকে ভবনে প্রবেশ করতে দেওয়া হয়নি। যার কারণে বিশ্ববিদ্যালয়ে এক ধরনের প্রশাসনিক স্থবিরতা দেখা দিয়েছে।

কর্মসূচিতে দাবিগুলো হলো- মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করে গণরুম বিলুপ্ত করে নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা এবং র‌্যাগিং সংস্কৃতির সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা; ক্যাম্পাসে বিভিন্ন সময়ে নানাবিধ অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় আনা; নিপীড়কদের সহায়তাকারী প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষের অপরাধ তদন্ত এবং সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত চলাকালে তাদের প্রশাসনিক পদ থেকে অব্যাহতি দেওয়া; মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া।

অবরোধের বিষয়ে নিপীরণ বিরোধী মঞ্চের অন্যতম সংগঠক আলিফ মাহমুদ বলেন, 'মাহমুদুর রহমান জনির বিচার হলেও সেই ঘটনায়  ভিক্টিমকে জোর করে দায়মুক্তি লিখে নেয়া প্রক্টরের ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। ধর্ষণের ঘটনায় সেদিন প্রক্টরের উপস্থিতিতে ধর্ষক মোস্তাফিজ পালিয়ে গেছে। ইউজিসি বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন দায় এড়াতে পারে না। তাছাড়া র্যাব বলেছে দীর্ঘদিন যাবৎ প্রতি মাসে প্রায় ৭-৮ হাজার পিস ইয়াবা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে। এছাড়াও অসংখ্য অভিযোগ এই প্রক্টর নিজে ধামাচাপা দিয়েছেন। তাই প্রক্টর কে অব্যাহতি দিয়ে তদন্ত করতে হবে। সে পর্যন্ত আন্দোলন চলবে।'

ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলী বলেন, 'পাঁচ দফা দাবিতে নিপীড়ন বিরোধী মঞ্চের অনির্দিষ্টকালের জন্য অবরোধ চলমান রয়েছে। উপাচার্যের পক্ষ থেকে আন্দোলনকারীদের প্রস্তাব দেওয়া হয়েছে তিনি আন্দোলনকারীদের সঙ্গে মিটিংয়ে বসতে চান তবে সেটি প্রশাসনিক ভবনের মধ্যে। আমরা জানিয়েছি একটা আন্দোলন চলছে এর মধ্যে কিভাবে প্রশাসনিক ভবনের মধ্যে আলোচনা হতে পারে? বিশ্ববিদ্যালয়ে আরও বিভিন্ন জায়গা রয়েছে সেখানে আলোচনা করা যেতে পারে। কিন্তু তিনি সেসব জায়গায় আলোচনায় বসবেন না। তিনি গো ধরে বসে আছেন প্রশাসনিক ভবনেই বসতে চান। তাহলে বলা যেতেই পারে তিনি সমাধান চাচ্ছেন না।'


সর্বশেষ সংবাদ