১৭টি ফান্ডের বৃত্তি পেলেন ঢাবির ইতিহাস বিভাগের ৭৭ শিক্ষার্থী

১৭টি ফান্ডের বৃত্তি পেলেন ঢাবির ইতিহাস বিভাগের ৭৭ শিক্ষার্থী
১৭টি ফান্ডের বৃত্তি পেলেন ঢাবির ইতিহাস বিভাগের ৭৭ শিক্ষার্থী  © টিডিসি ফটো

১৭টি ফান্ড থেকে বৃত্তি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৭৭ জন শিক্ষার্থী। শুক্রবার বিকেল ৩টায় টিএসসি অডিটোরিয়ামে বিভিন্ন বৃত্তি প্রতিষ্ঠান থেকে এ আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে মাসিক, বার্ষিক ও এককালীন ক্যাটাগরিতে প্রত্যেক শিক্ষার্থীকে ৬ হাজার টাকা প্রদানের ঘোষণা করা হয়। ৮ জন শিক্ষার্থীকে প্রতীকী বৃত্তি দিয়ে বাকিদের আগামী ৩ মার্চ বিভাগের অফিস থেকে সংগ্রহ করার জন্য বলা হয়েছে। 

ফান্ডগুলোর মধ্যে রয়েছে- আঞ্জুমান নাসিরউদ্দিন বৃত্তি, ইতিহাস বিভাগ বৃত্তি, নূরুল আবেদীন স্মারক বৃত্তি, ফজলুল করিম বৃত্তি, কুদসিয়া চৌধুরী ওয়াকফ, গোলাম সাকলায়েন সাকী বৃত্তি, একে এম বজলুর রহমান-বেগম নুরজাহান বৃত্তি, মির্জা বানু এন্ড সিরাজুল ইসলাম এন্ডউমেন্ট ফান্ড, জেনারেল এম. এ. জি ওসমানী বৃত্তি, মৃত আলহাজ্ব নুরুন নেসা বেগম স্কলারশিপ, ইতিহাস বিভাগ অ্যালামনাই এন্ডউমেন্ট ফান্ড ও অ্যাম্বাসেডর মোবিন বৃত্তি।

আনজুমান মফিদুল ইসলামের ট্রাস্টি আজিম বকশ বলেন, আঞ্জুমানে মফিদুল ইসলাম প্রথমে নির্দিষ্ট বিষয়ে সেবা দেওয়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল পরে তার কাজের পরিধিকে বাড়িয়েছে। আমরা ৪০০ ছাত্রছাত্রীদেরকে করতেছে। এই  সহযোগিতা বাড়ানোর জন্য আমরা আরও চিন্তাভাবনা করতেছি। আমি বিশ্বাস করি ল আঞ্জুমানে মফিদুল ইসলাম শিক্ষাক্ষেত্রে আরও অবদান রাখবে।

বৃত্তি প্রধানকারীদের কৃতজ্ঞতা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ইতিহাস বিভাগ শতবর্ষী ডিপার্টমেন্ট হিসেবে তাদের পরিধি বৃদ্ধি করেছে। প্রাক্তন শিক্ষার্থীরা বর্তমান শিক্ষার্থীদের জীবনমান নিয়ে চিন্তা করছে এবং সহযোগিতা করছে।

তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের সকল অ্যালামনাইদের সাথে মতবিনিময় সভা করেছি। প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকায় এসে ঘাত-প্রতিঘাতে নানান সমস্যার সম্মুখীন হয়। তাদেরকে প্রস্তুত করার জন্য নির্দিষ্ট পরিমাণ বৃত্তি নিশ্চিত করা হবে। তাদের মানসিক স্বাস্থ্যের জন্য একটি ম্যানুয়ালও প্রস্তুত করা হচ্ছে। আগামী ৩-৪ বছরের মধ্যে আমরা আবাসন সমস্যা দূর করে ফেলবো।

বিভাগের সহযোগী অধ্যাপক মিঠুন কুমার সাহার সঞ্চালনায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের চেয়ারম্যান ড. আবু মো. দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কলা অনুষদের ডীন অধ্যাপক ড আব্দুল বাছির। এছাড়াও এসময় বিভাগের শিক্ষক ও বৃত্তি প্রদানকারী ট্রাস্টিরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ