চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ, নিয়োগ নিয়ে শিক্ষক-প্রশাসনের লঙ্কাকাণ্ড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

দেশের সর্ববৃহৎ স্বায়ত্তশাসিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। পাহাড়ে ঘেরা সবুজ এই ক্যাম্পাসের শেষ হলো আরও একটি বছর। দেশের অন্যতম শীর্ষ এই বিদ্যাপীঠ বছরজুড়ে ছিলো নানা আলোচনা ও সমালোচনায়। বিশেষ করে ছাত্রলীগের হামলা-সংঘর্ষ ও সাংবাদিক মারধরসহ প্রশ্নবিদ্ধ কর্মকান্ড ছিলো আলোচনায়। এছাড়া নিয়োগে অনিয়ম, শিক্ষকদের মধ্যে দ্বন্দ ও শাটল দুর্ঘটনার মতো বিভিন্ন ঘটনায় বছরজুড়ে সংবাদে আসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। চবির আলোচিত এসব ঘটনা নিয়ে সাজানো এ সালতামামি।

বছরজুড়ে দফায় দফায় সংঘর্ষে শাখা ছাত্রলীগ
চলতি বছরে আধিপত্য বিস্তার, ছোটখাটো ঘটনাকে কেন্দ্র করে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে চবি শাখা ছাত্রলীগের উপগ্রুপগুলো। এবছরে ১১ বার সংঘর্ষে জড়িয়েছে উপগ্রুপগুলো। এতে সাধারণ শিক্ষার্থী, প্রক্টর সহ প্রায় ২০০ জন আহত হয়েছেন। এসময় ক্যাম্পাসের মূল ফটকে কয়েকবার তালা ঝুলিয়েছে তারা।

May be an image of 13 people

সাংবাদিক হেনস্তা-মারধর ও ছাত্রলীগের কমিটি বিলুপ্ত
চলতি বছরে বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিন সাংবাদিক কে হেনস্তা ও মারধরের অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এসব ঘটনার প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি পালন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। বারবার সাংবাদিক হেনস্তা হলেও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঢাকা স্টেটের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি দোস্ত মোহাম্মদের ওপর হামলার ঘটনায় দুই ছাত্রলীগ নেতাকে ছয় মাস বহিষ্কার করা হলেও কয়েক মাস পরে মানবিক কারণে দোষীদের ক্ষমা করা হয়। অপর দুই সাংবাদিক হামলা ও হেনস্তার ঘটনায় এখনো বিচার হয়নি। 

ক্যাম্পাসে দফায় দফায় সংঘর্ষ, সাংবাদিক মারধরসহ নানা অপকর্মের এসব ঘটনায় গত ২৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগ বিলুপ্ত ঘোষণা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের কমিটি।

May be an image of 3 people, slow loris and hospital

ছাত্রদলের নতুন কমিটি ‍ও ১৩ বছর পর ক্যাম্পাসে মিছিল
দীর্ঘদিন পর ১১ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রদলের ৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। এতে সভাপতি মনোনীত হয় রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের মোহাম্মদ আলাউদ্দিন মহসিন ও সাধারণ সম্পাদক একই বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের আব্দুল্লাহ আল নোমান। কমিটি ঘোষণার পর ক্যাম্পাসে ঝটিকা মিছিল করে শাখা ছাত্রদল। সংশ্লিষ্টরা জানান দীর্ঘ ১৩ বছর পর ক্যাম্পাসে মিছিল করে তারা।

শাটল ট্রেন দুর্ঘটনায় নজিরবিহীন ভাঙচুর, মামলা
শাটল ট্রেনের ছাদে চড়ে ক্যাম্পাসে ফেরার সময় হেলে পড়া গাছের সঙ্গে ধাক্কা লেগে আহত হয় বেশ কয়েকজন শিক্ষার্থী। এ ঘটনার পর ক্যাম্পাসের উপাচার্যের বাসভবন, পরিবহন দপ্তরে থাকা প্রায় ৬৫টি বাস সহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙচুর চালানো হয়। পরে উপাচার্যের বাসভবন ও পরিবহন দপ্তরের গাড়ি ভাঙচুরের ঘটনায় হাটহাজারী থানায় মামলা করা হয়। এতে ১৪ শিক্ষার্থীর নাম উল্লেখ করে নয় শতাধিক জনকে অজ্ঞাতনামে আসামি করা হয়। এর মধ্যে ১২ জন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সিক্সটি নাইন, সিএফসি ও বিজয় গ্রুপের সক্রিয় সদস্য বলে জানায় প্রশাসন।

May be an image of 5 people

মামলার এজাহারে উল্লেখ করা হয় উপাচার্য ও পরিবহন দপ্তর থেকে ১৫ লাখ টাকার চাঁদা না পেয়ে পরিকল্পিতভাবে এ ভাঙচুর চালানো হয়। এছাড়া এজাহারে ভাঙচুর, হত্যা চেষ্টা ও চুরির কথাও উল্লেখ ছিলো।

নিয়োগ নিয়ে মুখোমুখি অবস্থান শিক্ষক সমিতি-প্রশাসনের
বিভাগীয় পরিকল্পনা কমিটির ‘না’ করার পরও বাংলা বিভাগে ৭ জন ও আইন বিভাগের ২ জন নতুন শিক্ষক নিয়োগ নিয়ে মুখোমুখি অবস্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য, উপ-উপাচার্যসহ প্রশাসন ও চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। এসময় উপাচার্যের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচির পর অনশন কর্মসূচিও পালন করে শিক্ষক সমিতি। তবে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, প্রধানমন্ত্রীর চিঠি না আসা পর্যন্ত তিনি পদ ছাড়বেন না।

May be an image of 5 people and text that says "চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ লজ্ন করে এবং প্রয়োজন না থাকা সত্ত্বেও বাংলা ও আইন বিভাগসহ অন্যান্য বিভাগে শিক্ষক নিয়োগ এবং দীর্ঘদিন ধরে অব্যাহতভাবে চলমান ব্যাপক অনিয়ম ও সেচ্ছাচারিতার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি চুটটগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি"

নিজের গবেষণা নিজেই মূল্যায়ন করে পদোন্নতির অভিযোগ 
ডক্টর অব ফিলোসফি (পিএইচডি), এমফিল ও গবেষণা প্রবন্ধগুলো পদোন্নতির জন্য যাচাই-বাছাই করা হয় বিভাগের পরিকল্পনা কমিটির সভায়। তবে নিজের গবেষণা নিজেই মূল্যায়ন করে পদোন্নতির অভিযোগ ওঠে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের আছমা আক্তারের বিরুদ্ধে।

তথ্য জালিয়াতির অভিযোগে সহকারী প্রক্টরের স্ত্রীর নিয়োগ আটকে দেয় সিন্ডিকেট 
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়ার শিক্ষক নিয়োগের সুপারিশ বাতিল করে ৫৪৪তম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। আবেদন যাচাই-বাছাইয়ের পর তার বিরুদ্ধে তথ্য জালিয়াতির অভিযোগ আনে পরিকল্পনা কমিটি। শিক্ষক নিয়োগের সুপারিশ বাতিল করা হলেও দেড় মাস পরেই বিশ্ববিদ্যালয় জাদুঘরের রিসার্চ ফেলোর ঊর্ধ্বতন সহকারী হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়। 

তথ্য গোপন করে শিক্ষক, পদোন্নতিতেও পার
তথ্য গোপন করে শিক্ষক হওয়ার পর পদোন্নতি পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক সুলতানা সুকন্যা বাশার। ছাত্রজীবনের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষায় নকলে ধরা পড়ায় খাতা বাতিল হয় এ শিক্ষকের। সম্প্রতি পদোন্নতি বোর্ডের অসন্তোষ থাকায় শর্তসাপেক্ষে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন তিনি। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহলে চলে তুমুল সমালোচনা।

May be an image of 1 person

বিভিন্ন অনিয়মে জড়িত ১৮ শিক্ষার্থী বহিষ্কার, ১৭ জন ছাত্রলীগের
সাংবাদিক হেনস্তা, ছাত্রী হলে মারধর, সংঘর্ষসহ আলাদা ৬টি ঘটনায় মোট ১৮ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১১ জানুয়ারি রাতে লিখিতভাবে এ তথ্য জানায় কর্তৃপক্ষ। বহিষ্কৃত ১৮ জনের মধ্যে ১৭ জনই শাখা ছাত্রলীগের নেতা-কর্মী। এছাড়াও এসব ঘটনায় আরও ১০ জনকে সতর্ক করেছে প্রশাসন। 

অধ্যাপকের গলা টিপে দেওয়ার হুমকি ডিনের 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ২৪৪তম সভায় বাকবিতণ্ডার একপর্যায়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক মু. গোলাম কবীরকে 'গলা টিপে দেওয়ার হুমকির 'অভিযোগ উঠে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ মাহবুবুল হকের বিরুদ্ধে। এ নিয়ে চলে সমালোচনা। এ ঘটনার বিচার চেয়ে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে চিঠি দেন অধ্যাপক মু. গোলাম কবীর। 

উপাচার্যের প্রতি অসন্তোষ, একযোগে প্রক্টরসহ ২১ শিক্ষকের পদত্যাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর, সহকারী প্রক্টর, বিভিন্ন হলের আবাসিক শিক্ষকসহ প্রশাসনের বিভিন্ন পদে থাকা ২১ জন একযোগে পদত্যাগের ঘটনা ছিল বিশ্ববিদ্যালয়ের অন্যতম আলোচিত ঘটনা। ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা পদত্যাগ করলেও জানা যায়, উপাচার্যের সহযোগিতার অভাবে বিভিন্ন কাজে ব্যর্থ হওয়ায় তারা পদত্যাগ করেন। উপাচার্যের সঙ্গে দ্বন্দ্বের কারণেই মূলত এ পদত্যাগ বলে বিভিন্নসূত্রে জানা যায়। একসঙ্গে এতজনের পদত্যাগ দেশজুড়ে আলোচনার জন্ম দেয়।

ক্যাম্পাসে ফেরার দাবিতে আন্দোলনে চারুকলার শিক্ষার্থীরা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইন্সটিটিউট শহরে অবস্থিত। শহর থেকে ক্যাম্পাসে ফেরার দাবিতে গত বছরের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাস বর্জন করে আন্দোলন শুরু করেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে সংস্কার কাজের জন্য ফেব্রুয়ারিতে চারুকলা ক্যাম্পাস ও হোস্টেল এক মাসের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর আরও দুই দফায় ছুটি বাড়ানো হয়। পরে দীর্ঘ ৬ মাস আন্দোলন শেষে ক্লাসে ফিরতে বাধ্য হয় শিক্ষার্থীরা।

May be an image of 4 people, people practising yoga, chess and text

ভবন উদ্বোধনের অস্বাভাবিক ব্যয়
চবির মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের নতুন একাডেমিক ভবন উদ্বোধনে ৪৪ লাখ টাকা ব্যয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য জানতে চেয়ে চিঠি দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেন, গত ৪ জুন বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এ ভবনের উদ্বোধন করা হয়। আয়োজনটি ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়। এই আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ হাজার হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রশাসন জানায়, প্রচলিত নিয়ম মেনেই অভ্যন্তরীণ অডিটও সম্পন্ন করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) যথাযথ তথ্য প্রদান করা হবে বলেও জানান চবি প্রশাসন।

বিভাগের অনিয়মের বিরুদ্ধে একাই আন্দোলনে শিক্ষার্থী
বিভাগের নানান অনিয়ম, অফিস স্টাফদের অপেশাদার এবং অসহযোগিতামূলক আচরণের অভিযোগ এনে পাঁচ দফা দাবিতে ১৭ ডিসেম্বর একাই আন্দোলনে নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইংরেজি বিভাগের এক শিক্ষার্থী। এর প্রতিবাদে তিনি নিজের ভর্তিও বাতিল চেয়ে আবেদন করেন।

May be an image of 2 people and text

চবির ২ শিক্ষার্থী পেলেন যুক্তরাজ্যের 'ডায়ানা অ্যাওয়ার্ড'
সামাজিক কাজে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর যুক্তরাজ্যের সম্মানজনক ডায়ানা অ্যাওয়ার্ড পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) লোকপ্রশাসন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আব্দুল্লাহ আল হাসান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সাবেক শিক্ষার্থী নিশাত সুলতানা চৌধুরী। 

আবদুল্লাহ সামাজিক সমতা নিশ্চিত করে বৈষম্যহীন পৃথিবী গড়ার স্বপ্ন নিয়ে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছেন এবং ‘এক টাকায় শিক্ষা’ নামক অলাভজনক প্রতিষ্ঠানের মাধ্যমে মানবাধিকার ইস্যুতে দেশ পরিবর্তনে ভূমিকা রাখায় এ অ্যাওয়ার্ড পান নিশাত সুলতানা চৌধুরী।

প্রথমবারের মতো চবির ভর্তি পরীক্ষা দু'টি বিভাগীয় শহরে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩- ২৪ শিক্ষাবর্ষের  ভর্তি পরীক্ষা এবার দু'টি বিভাগীয় শহরে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কেন্দ্র দু'টি হলো, ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিতে পারবেন ২৫ হাজার পরীক্ষার্থী, আর রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এই সংখ্যা ১৫ হাজার। 

May be an image of 9 people, train and text

পূর্ণকালীন রেজিস্ট্রার নিয়োগের দাবিতে আন্দোলন
চলতি বছরের ১ জানুয়ারি চবি কর্মকর্তাদের মধ্য থেকে পূর্ণকালীন রেজিস্ট্রার নিয়োগের দাবিতে আন্দোলন করেন কর্মকর্তারা। আন্দোলনের মুখে পরদিন চার দিনের ছুটিতে যান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান। পরবর্তীতে তিনি পদত্যাগ করলে নতুন রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান অবসরপ্রাপ্ত কর্মকর্তা কে এম নূর আহমদ। 

প্রথমবারের মতো গবেষণা ও প্রকাশনা মেলা
প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হয় গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলা। এতে বিশ্ববিদ্যালয়ের ৩১টি বিভাগ, ২৪টি ল্যাবরেটরি ও ২০টি প্রতিষ্ঠান অংশ নেয়। বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) যৌথভাবে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’ শীর্ষক এই মেলার আয়োজন করে। 

দুই ছাত্রীর রহস্যজনক মৃত্যু
গত ৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হলের একটি কক্ষ থেকে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে রোকেয়া খাতুন রুকু নামের ব্যবস্থাপনা বিভাগের এক শিক্ষার্থী। এ ঘটনার পরের মাসে স্থানীয় একটি মেস থেকে সুমি ত্রিপুরা নামের ইতিহাস বিভাগের আরেক ছাত্রীর লাশ উদ্ধার করা হয়। তার সহপাঠীরা জানিয়েছিলেন, মৃতদেহের পাশে তেলাপোকা বা ইঁদুর মারার ওষুধের বোতল পড়ে ছিল।


সর্বশেষ সংবাদ