নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

মানববন্ধন
মানববন্ধন  © টিডিসি ফটো

বাসচাপায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী ও ৪১তম বিসিএস ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রুবেল পারভেজের নিহতের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে ঢাকা-আরিচা মহাসড়কে  বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্লেকার্ড হাতে  নিয়ে এ মানববন্ধনে প্রায় শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা অতি দ্রুত সেলফি বাসের রুট পারমিট বাতিল, নিহত রুবেলের পরিবারে ক্ষতিপূরণ ও নিরাপদ সড়ক নিশ্চিতের দাবি করেন। 

মানববন্ধনে জাবির সাবেক শিক্ষার্থী ও সিনেট সদস্য আশিস কুমার মজুমদার বলেন, ‘অদক্ষ চালকদের এমন বিকৃত প্রতিযোগিতার কারণে একজন মেধাবী শিক্ষার্থীকে অকালে মারা যেত হল এটা কখনো মানা যায় না। সেলফি বাসের অধিকাংশ ড্রাইভার অদক্ষ আর গোড়া। তাদের কাছে কেউ নিরাপদ নয়। পুরো একটি পরিবারের স্বপ্নকে হত্যা করেছে তারা। এ ঘটনায় সেলফি বাস পরিবহন কর্তৃপক্ষকে রুবেলের পরিবারের ভরণপোষণের দায়িত্ব ও যথাযথ ক্ষতি পূরণ দিতে হবে। অন্যথায় আমরা আরও জোরালো পদক্ষেপ নিবো।’

আরও পড়ুন: নতুন শিক্ষাক্রমের যে দিকগুলো নিয়ে আমার অভিযোগ

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন বলেন, ‘রুবেলের হত্যাকান্ডের জন্য আজকের এই মানববন্ধন। রুবেলের অকাল প্রাণ ত্যাগের মধ্য দিয়ে একটি পরিবারের রঙ্গিন স্বপ্ন দুঃস্বপ্নে পর্যবসিত হয়েছে।রাজপথে এই হত্যাযজ্ঞ আর কত? আমরা এই মৃত্যুর মিছিলের শেষ চাই। এই অপরাধের সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত ঢাকা আরিচা মহাসড়ক সেলফি বাস আমরা বন্ধ রাখবো।’

এছাড়া মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা সড়ক পরিবহন আইনের কঠরতম প্রয়োগে, গণপরিবহন গুলোকে ট্রাফিক আইন মানতে বাধ্য করা, গাড়ি ও চালকের লাইসেন্স চেক করা ফুটপাত দখলমুক্ত করা, চালকদের পেশাগত প্রশিক্ষণ ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা, গাড়ির ফিটনেস ও চালকদের লাইসেন্স দেওয়ার পদ্ধতিগত উন্নয়ন-আধুনিকায়ন, জাতীয় মহাসড়কে কম গতি ও দ্রুত গতির যানের জন্য আলাদা লেনের ব্যবস্থা করা প্রতি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টার দিকে ধামরাই থানা বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষারত অবস্থায় সেলফি পরিবহনের দুইটি বাসের প্রতিযোগিতায় প্রাণ যায় রাস্তায় দাঁড়িয়ে থাকা রুবেল পারভেজের। 


সর্বশেষ সংবাদ