চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিকের বিনিময়ে মিলছে বই

প্লাস্টিকের বিনিময়ে একটি বই পেয়েছে এই শিশুটি
প্লাস্টিকের বিনিময়ে একটি বই পেয়েছে এই শিশুটি  © টিডিসি ফটো

মাত্র চারটি প্লাস্টিকের বিনিময়ে মিলছে ১টি বই। সাহিত্য, দর্শন, ইতিহাসসহ বিভিন্ন ধরনের একশটির বেশি বই থরে থরে সাজানো। নিরাপদ পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরি ও জ্ঞানভিত্তিক তরুণ প্রজন্ম সৃষ্টির লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পরিবেশবাদী সংগঠন 'প্লাস্টিকের বিনিময়ে বই' সংগঠনের উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৬ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় সংগঠনের মৌলিক কার্যক্রমের অংশ হিসেবে প্রজেক্ট : শুদ্ধতার চাষাবাদ ১.০ নামে শতাধিক বই বিতরণ করা হয়। 

ভিন্নধর্মী এ কর্মসূচিতে খুব আগ্রহ উদ্দীপনার সাথে অংশ নেয় সাধারণ শিক্ষার্থীরা। প্লাস্টিকের বিনিময়ে বই পেয়ে উল্লাস প্রকাশ করে তারা। অনেক শিক্ষার্থী বই না পেয়ে নিরাশও হয়েছেন। তবে তাদেরকে পরবর্তীতে অগ্রাধিকারভিত্তিতে বই দেওয়া হবে বলে জানান সংগঠনের দায়িত্বশীলরা। তারা বলেন আমাদের প্রধান উদ্দেশ্য হচ্ছে প্লাস্টিকের ব্যবহার কমানো, বিকল্প চিন্তা এবং পুনর্ব্যবহারের জন্য জনসচেতনতা সৃষ্টি। দ্বিতীয় উদ্দেশ্য একটি জ্ঞানভিত্তিক তরুণ প্রজন্ম প্রতিষ্ঠা করা। যাদের হাত ধরে বিনির্মাণ হবে সুন্দর সমাজ, তৈরি হবে নিরাপদ পরিবেশ।

নাট্যকলা বিভাগের শিক্ষার্থী রানা দাশ বলেন, সত্যি বলতে প্লাস্টিকের বিনিময়ে বই একটি চমৎকার উদ্যোগ। এর জন্য প্রথমেই যারা এর সাথে যুক্ত আছেন সবাইকে ধন্যবাদ জানাই। এর মাধ্যমে প্লাস্টিকের ব্যবহার কমানো,পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টি হবে যা এ সময়ে খুব প্রয়োজনীয়। 

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আশা আক্তার বলেন, প্লাস্টিকের বিনিময়ে বই পেয়ে আমি খুব খুশি। আমার মনে হয় এমনকাজ আমাদেরকে পরিবেশ নিয়ে ভাবতে সাহায্য করবে। ব্যাক্তিগতভাবে আমি প্লাস্টিকের ব্যবহার নিয়ে আজ থেকে সচেতন হবো।

সংগঠনটির সাধারণ সম্পাদক গিরেন্দ্র চক্রবর্তী বলেন,আমরা প্লাস্টিকের বিনিময়ে যে বই দিচ্ছি এটি একটি প্রতীকী কার্যক্রম। যারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছে আমরা তাদের বুঝাতে চেষ্টা করেছি পরিবেশ রক্ষায় আমাদের মতো শিক্ষিত সচেতন শ্রেণিকে এগিয়ে আসতে হবে। এতেই আমাদের স্বার্থকতা। আমরা এমন কার্যক্রমের ধারবাহিকতা বজায় রাখতে চাই।


সর্বশেষ সংবাদ